OMG: মহা বিপদ, ভুয়ো আধার কার্ডে ছেয়ে গেছে বাজার, আপনার টি আসল তো? যাচাই করুন নিজেই

কিছু বছর আগে পর্যন্ত মানুষের পরিচয় পত্র বলতে একমাত্র মনে করা হতো ভোটার আইডি কার্ড কে। তবে বর্তমান সরকার মানুষের জন্য নিয়ে এসেছিল আধার কার্ড।আজকাল কর্মস্থান থেকে শুরু করে ভ্রমণের স্থান সব জায়গাতেই বৈধতা পাচ্ছে আধার কার্ড।আধার কার্ড না দেখাতে পারলে মানুষের ন্যুনতম বৈধতা মানে হয় না। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড কে।তবে এটা কি আপনি জানেন, ভুয়া আধার কার্ডে ছেয়ে গেছে রাজ্য। ফলে বিভিন্ন ভাবে অসুবিধায় পড়তে হচ্ছে রাজ্যবাসীকে। এমতাবস্থায় জেনে নেওয়া যাক, কিভাবে আপনি বুঝবেন আপনার কার্ড ভুয়ো না আসল?

ঘরে বসেই জেনে যাবেন আপনার কাজ সম্পর্কে সমস্ত তথ্য। আধার সম্পর্কিত অনলাইন চাকরির জন্য রেজিস্টার মোবাইল নম্বর থাকা অতি অবশ্যই প্রয়োজন।নিজের ইমেইল ঠিকানা এবং মোবাইল নাম্বার যাচাই করতে পারবেন যা নতুন আধার আপডেট করার সময় দেওয়া হয়েছিল। এই কারণেই অনলাইন পরিষেবা করার জন্য মোবাইল নম্বর বৈধ থাকা অতি আবশ্যক।

আধার কার্ড সংক্রান্ত কোন বিষয়ে অভিযোগ দায়ের করতে হলে আপনি ফোন করতে পারেন টোল ফ্রি নম্বর ১৯৪৭ নম্বরে। ইউ আই ডি এ আই এ ওয়েবসাইটে গিয়ে আপনার আধার কার্ড ভেরিফিকেশন পেজ ওপেন করতে হবে। সেখানে গিয়ে একটি টেক্সট বক্স দেখাবে, যেখানে দিতে হবে আপনার আধার কার্ডের নাম্বার টি। এরপর ডিসপ্লে তে দেখানো একটি করে ক্লিক করতে হবে। আবার ভেরিফাই করে ক্লিক করতে হবে। যদি আপনার আধার কার্ড নম্বর ঠিক থাকে তাহলে আপনার সামনে আরও একটি নতুন পেজ খুলে যাবে। এই নতুন পেজ টিতে আপনার আধার কার্ডের নম্বর এবং সম্পূর্ণ ডিটেইলস থাকবে। আর যদি আপনার কার্ড ভুয়ো হয়, তাহলে আপনাকে ইনভ্যালিড আধার মেসেজ দেখাবে। তাহলে বুঝে গেছেন কত সহজে আপনার আধার কার্ড নকল না আসল তা চিনে নিতে পারবেন।