OMG: ভারতের ১ টাকা এই দেশে ১৯৫ টা’কা’র সমান! না’ম’মা’ত্র খ’র’চে ঘু’রে আসুন

ভারতীয় মুদ্রার দাম আন্তর্জাতিক বাজারে ডলারের তুলনায় অনেকাংশে কম। যে কারণে উন্নত দেশগুলিতে সফর করার আগে বারবার চিন্তা করতে হয় ভারতবাসীকে। ইংল্যান্ড, আমেরিকা, ফ্রান্সের মতো দেশ গুলিতে ভারতীয় মুদ্রায় সফর করতে গেলে অনেক খরচ পড়বে। তবে যে সকল দেশগুলিতে ভারতীয় মুদ্রার অধিক মূল্য রয়েছে, সেই দেশেতে কিন্তু অনায়াসেই কম খরচে ঘুরে আসা যায়।

এমন দেশের তালিকায় রয়েছে দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার সমুদ্র সৈকতের সৌন্দর্য যদি উপভোগ করতে চান তাহলে অতি কম খরচেই তা হয়ে যাবে। এই দেশে ভারতীয়দের নিখরচায় ভিসা দেওয়া হয়ে থাকে। ভারতীয়রা অতি সহজেই এই জায়গা থেকে ঘুরে আসতে পারেন।

তালিকায় রয়েছে বৌদ্ধ প্যাগোডার দেশ ভিয়েতনাম। বৌদ্ধদের প্যাগোডা দর্শন করতে চাইলে এবং ভিয়েতনামের খাবারের স্বাদ গ্রহণ করতে চাইলে কম খরচে ভিয়েতনাম থেকে ঘুরে আসতে পারেন। সমুদ্র, পাহাড়, গহীন অরণ্যের শোভা উপভোগ করতে গেলে এই দেশগুলি থেকে ঘুরে আসা যায়।

কম খরচে ঘুরে আসতে পারেন নেপাল থেকেও। ভারতের প্রতিবেশী রাষ্ট্রে ভ্রমণের জন্য ভারতীয়দের আলাদা করে ভিসা লাগে না। এই তালিকায় রয়েছে হাঙ্গেরি আইসল্যান্ড, নীল দীঘি, জলপ্রপাত, হিমবাহ এবং কালো বালির সৈকতগুলির জন্য এই দেশ থেকে ঘুরে আসতে পারেন।