সমস্ত পরিযায়ী শ্রমিকদের জন্য বিশেষ ট্রেন নয়, রাজ্যগুলিকে কড়া নির্দেশ দিল কেন্দ্র

করোনার জেরে লকডাউন চলছে, যার জেরে ভিন রাজ্য থেকে আসা সমস্ত পরিযায়ী শ্রমিকরা আটকে পড়েছেন। এরাজ্য থেকে যারা অন্য রাজ্যে গেছেন পেটের দায়ে তাঁরা অনেকেই আটকে রয়েছেন সেখানে। আবার অন্যরাজ্য থেকে এরাজ্যে আসা শ্রমিকরাও কিন্তু রাজ্যের বিভিন্ন প্রান্তে আটকে আছেন। তাই তো পরিযায়ী শ্রমিক থেকে শুরু করে পড়ুয়াদের নিজেদের ঘরে ফেরার জন্য কেন্দ্রীয় রেলমন্ত্রকের তরফে বিশেষ ট্রেন চালানো হচ্ছে। রবিবারই অনেক শ্রমিকদের বাড়ি পাঠানো হচ্ছে। ওড়িশা থেকে ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ সহ অন্যান্য রাজ্যের পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানো হচ্ছে। সামাজিক দূরত্ব মেনে তাঁদের বাসে ও ট্রেনে করে বাড়ি ফেরানো হবে বলে জানানো হয়েছে।

সমস্ত রাজ্যেই বাস ট্রেন বোঝাই করে শ্রমিক পাঠাচ্ছে। কিন্তু এহেন ব্যবস্থায় কার্যত তীব্র অসন্তোষ প্রকাশ করেছে কেন্দ্রীয় সরকার। সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে যে সমস্ত কর্মরত শ্রমিকরা বাড়ি ফিরতে চাইছে শুধু তাদের বাড়ি ফেরানোর জন্য এই ছাড় নয়। যারা লকডাউনে বিভিন্ন জায়গায় আটকে গিয়ে সমস্যায় পড়েছিলেন তাঁদের ফেরানোর জন্য এই সুবিধা। তাই তো এবার বিভিন্ন রাজ্যের কাছে ই-মেল পাঠিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব সুস্পষ্ট্য নির্দেশ দিয়েছেন লকডাউনের ফলে সে সমস্ত শ্রমিক ভিন রাজ্যে আটকে থাকায় সমস্যার মধ্যে পড়েছেন, এই ছাড় শুধু তাঁদের জন্য। তাই আপাতত সমস্ত ভিনরাজ্যের শ্রমিকদের ফেরত পাঠানোর দরকার নেই।

তবে এই নিয়ে কিন্তু কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অনেক শ্রমিক ক্ষোভ প্রকাশ করতে পারেন। যেহেতু কর্মক্ষেত্রে গিয়ে লকডাউনের মাঝে পড়ে অনেকেই কাজ হারিয়েছেন তাই তাঁদের অনেকের কাছে খাওয়ার টাকা বধি নেই। তাই তো তাঁদের বাড়ি ফেরা আবশ্যক হয়ে পড়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতির ওপর বিবেচনা করে বোধহয় সকলের এই মুহুর্তে বাড়ি ফেরা ততটাও সহজ হবে না।