পদ্মাতে ন’য়! সবথেকে সু’স্বা’দু ইলিশ মে’লে এখানে, জানলে চ’ম’কে উ’ঠ’বে’ন

পদ্মা না মেঘনা? কোন নদীর জলের ইলিশ সব থেকে বেশি সুস্বাদু? বাংলাদেশীদের এ কথা জিজ্ঞেস করা হলে সকলেই একবাক্যে বলবেন যে পদ্মার ইলিশ নাকি সব থেকে বেশি সুস্বাদু! তবে এবার তাদের সেই ধারণা বদলাতে চলেছে। কারণ বাংলাদেশের একদল গবেষক গবেষণা করে যে রিপোর্ট পেশ করেছেন সেখানে জানা যাচ্ছে যে বাংলাদেশের অধিকাংশ ইলিশ মাছ মেঘনা নদী থেকেই আসে। স্বাদে এবং পুষ্টিতে মেঘনা নদীর ইলিশ মাছ সবথেকে বেশি এগিয়ে।

আগস্ট থেকে নভেম্বর মাস পর্যন্ত সমুদ্র থেকে ইলিশ মাছ মোহনায় ঢুকতে শুরু করে। সমুদ্রে থাকাকালীন মাছের আয়তন এবং আকার অনেকটাই কম থাকে। কারণ সমুদ্রের মাছের পুষ্টির জন্য প্রয়োজনীয় প্রাণী কণা এবং উদ্ভিদ অত্যন্ত কম থাকে। মাছ যখন নদীর মোহনায় প্রবেশ করে তখনই সে প্রচুর পরিমাণে খাদ্য পায় নদীর জল থেকে। আর এই পুষ্টিগুণে ভরপুর খাদ্য রয়েছে মেঘনা নদীর জলের মধ্যে।

মেঘনা নদীর জলে যে ইলিশ থাকে স্বভাবতই তারা স্বাদে এবং পুষ্টিতে অন্যান্য নদীর জলের ইলিশ মাছের তুলনায় এগিয়ে থাকে। কারণ মেঘনা নদীর জল মাছের শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টিগুণে ভরপুর। এই দলে থাকতে থাকতেই মাছের শরীরে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি এবং ফ্যাটি আসিড উৎপন্ন হয়। এই ওমেগা-থ্রি এবং ফ্যাটি অ্যাসিড মানব শরীরের পক্ষে অত্যন্ত উপযোগী।

ইলিশ মাছের শরীরের অতিরিক্ত ওমেগা-থ্রি এবং ফ্যাটি অ্যাসিডের উপস্থিত দরুন মাছ স্বাদ এবং পুষ্টিতে ভরপুর হয়। এই দুটি উপাদান মানব শরীরের উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই এবার থেকে মেঘনা নদীর ইলিশ মাছ খান নির্দ্বিধায়। বড় এবং ভালো স্বাদের ইলিশ পেতে হলে মেঘনা নদীর কোনো তুলনা নেই।