চিন থেকে ভারতে ব্যবসা সরালেও দেশের লাভ নিয়ে সন্দেহ প্রকাশ নোবেলজয়ী অভিজিতের

চিন থেকে ভারতে ব্যবসা সরালেও দেশের লাভ নিয়ে সন্দেহ প্রকাশ নোবেলজয়ী অভিজিতের

এমনিতেই চিনের ইউহান প্রদেশ থেকে ছড়িয়েছে করোনা ভাইরাস। যার জেরে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। বিশ্ববাসী প্রবল ত্রাসের মধ্যে দিন কাটাচ্ছেন। য়দিও কমবার কোনো আশা নেই, ক্রমশই বাড়ছে করোনার প্রভাব। তাই তো চিন থেকে ছড়িয়ে পড়া মারন ভাইরাসের জন্য আপাতত চিন থেকে মুখ ঘুরিয়েছেন অনেক দেশি বিদেশি সংস্থা। তাঁদের নিজস্ব ব্যবসা ছড়িয়ে নিয়েছে।

তবে ভারতের যে সমস্ত কোম্পানি চিন থেকে ব্যবসা সরাচ্ছে তারা আসলে ভারতে আসলে কতটা উপকার পাবে, তা নিয়ে সন্দেহ থাকছেই। আর এই সন্দেহ প্রকাশ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তবে শুধু ভারত নয় ইন্দোনেশিয়া থেকে শুরু করে জাপান সহ অন্যান্য দেশ কিন্তু চিনের সঙ্গে ব্যবসা করতে নারাজ। তাই এই প্রেক্ষাপটে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত বিনায়ক বন্দ্যোপাধ্যায় এমনই এক আশঙ্কার কথা শোনালেন।

এপ্রসঙ্গে বলতে গিয়ে অভিজিত্ বিনায়ক বন্দ্যোপাধ্যা বলেন, “অনেকেই ভাবছেন চিন থেকে ব্যবসা সরলে ভারতের লাভ হতে পারে। কিন্তু আমার তা মনে হয় না। চিন যদি তার মুদ্রার অবমূল্যায়ন ঘটায় সেক্ষেত্রে চিনের পণ্যগুলি সস্তা হয় পড়বে এবং লোকেরা তখন সেটাই কিনবে।”পাশাপাশি তিনি আরও বলেন, “করোনাভাইরাস প্রাদুর্ভাবের নেপথ্যে চিনকে দোষারোপ করছে সকলে। সাধারণ মানুষও মনে করছে যে এর ফলে চিন থেকে যে ব্যবসা সরে আসবে তার লাভ ওঠাবে ভারত। কিন্তু এটা সত্যি নয়।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

/p>