চপ-সিঙ্গারা-চা নি’য়ে কো’নো ক’থা ব’লা যা’বে না! ফতোয়া জা’রি ক’র’লো এই বিশ্ববিদ্যালয়

চা চপ সিঙ্গাড়া নিয়ে কিছু বলা যাবে না ;‘হুঁশিয়ারি’ এই বিশ্ববিদ্যালয়ের।এবার চা, চপ, সিঙ্গাড়া নিয়ে জারি ফতোয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বাঙালির কাছে চা, চপ, সিঙ্গাড়া- তিনটি খাবারই খুব পছন্দের ।বাঙালির এই তিনটি প্রিয় খাবার নিয়েই এবার ফতোয়া জারি করা হল ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভ্রান্তিকর ও খণ্ডিত তথ্য ব্যবহার করে কোনো বিশেষ মহল যাতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ও মর্যাদা ক্ষুণ্ণ করতে এবং মানহানি না ঘটাতে পারে সে জন্য সবার সহযোগিতা প্রত্যাশা করছে বিশ্ববিদ্যালয়।

আসলে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়াতে স্বল্পমূল্যের খাবার হিসেবে পাওয়া যায় চা, চপ, সিঙ্গাড়া। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ক্যাফেটেরিয়ার ১০ টাকায় চা-চপ-সিঙ্গাড়া’ নিয়ে কথা বলার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় সমালোচনা ও কার্টুনের ছড়াছড়ি। এরই প্রেক্ষিতে বিজ্ঞপ্তি দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং উপাচার্যকে নিয়ে ব্যঙ্গ করলে আইনি পদক্ষেপ নেওয়া হবে।

স্বল্পমূল্যের খাবারের বিষয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০১৯ সালের জানুয়ারি মাসে টিএসসিতে নবীন শিক্ষার্থীদের এক সংবর্ধনা অনুষ্ঠানে উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ঐতিহ্য তুলে ক্যাম্পাসের মানবিক, অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক মূল্যবোধের কথা উল্লেখ করেন। তিনি বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক গৌরবময় অধ্যায়ের কথাও বলেন।

আর্থিক সঙ্গতি, পারিবারিক পেশা, জাতি, ধর্ম-সংস্কৃতি ও জন্মস্থান নির্বিশেষে প্রতিটি শিক্ষার্থীর জন্য এ বিশ্ববিদ্যালয়ের সমতাভিত্তিক অন্তর্ভুক্তিমূলক দৃষ্টিভঙ্গির কথাও উল্লেখ করেন। সহজ, সরল, সাধারণ ও সাবলীল জীবনাচারের গুরুত্বের কথাও বলেন। অনুষ্ঠানস্থলের গৌরবময় ভূমিকাও প্রসঙ্গক্রমে চলে আসে। তিনি নবাগত শিক্ষার্থীদের সঙ্গে হাস্যরসে ক্যাফেটেরিয়ার সাধারণ, স্বল্পমূল্যের খাবার মেনু ও সবার জন্য সমান সুযোগ-সুবিধার অবারিত সেবাকার্যক্রমের কথাগুলোও বলেন।