কলকাতায় ঢুকছে না কোনো বিমান, বাড়ছে উদ্বেগ

গোটা বিশ্ব জুড়ে করোনা আতঙ্ক। করোনা মোকাবিলার জন্য বিশ্বের প্রায় প্রতিটি দেশেই লকডাউন চলছে। এই পরিস্থিতিতে ভারতীয়রা আটকে আছে বিভিন্ন দেশে। বিভিন্ন দেশে আটকে আছেন অনেক বাংলার মানুষও। কিন্তু বিদেশে আটকে পড়া বাংলার মানুষ নিয়ে আপাতত কোনো বিমান কলকাতায় আসছে না। বিমান মন্ত্রক সূত্রের খবর অনুযায়ী, পশ্চিমবঙ্গ সরকার বিদেশে আটকে থাকা অসংখ্য মানুষকে এখনই রাজ্যে ফিরিয়ে আনার কথা ভাবছেনা। এই তালিকায় রয়েছে অন্যান্য রাজ্যও। বিদেশে থাকা বাঙালিদের প্রশ্ন, কলকাতায় যদি বিমান না পৌঁছয়, তবে দিল্লি বা মুম্বইয়ে নেমে তাঁরা কিভাবে ঘরে ফিরবেন?

তবে এর কোনো জবাব মিলছে না। তবে বিদেশ মন্ত্রক বিভিন্ন দেশের দূতাবাস এবং সব রাজ্যের সঙ্গে যোগাযোগ রেখে ফেরানোর প্রক্রিয়া মসৃণ করার জন্য ১৬ কূটনীতিকের বিশেষ দল গড়েছে। বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী মঙ্গলবার জানিয়েছেন, প্রথম দফায় ১৩ মে পর্যন্ত ৬৪ টি উদ্ধারকারী উড়ান দেশের যেসব শহরে নামবে, তার মধ্যে কলকাতা নেই।

দ্বিতীয় এবং তৃতীয় দফায় কলকাতা থাকতে পারে। বিদেশ ফিরে তাঁদের ১৪ দিন নিভৃতবাসে থাকতে হবে। তবে পুরী মনে কড়েছেন, বেশ কিছু রাজ্য সম্ভবত পরিকাঠামোর অভাবেই সাড়া দেয়নি। বিমান মন্ত্রকের একটি সূত্র অনুযায়ী, কলকাতায় যাঁদের বাড়ি, তাঁদের সরাসরি কলকাতার উড়ান পাওয়ার আগে না আসাই ভালো।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

/p>