চুল দাঁড়ি নিয়ে নিতে হবে না চাপ, সোমবারই খুলে যাচ্ছে সেলুন

দেশে তৃতীয় দফার লক ডাউন জারি করা হয়েছে, আগামী ১৭ মে পর্যন্ত। কিন্তু দ্বিতীয় দফার লক ডাউন আগামী ৩ রা মে শেষ হবে। এর পরের থেকেই আবার শুরু লক ডাউন।আগের মতো সব কিছুই তেমন নিয়ম মেনেই করা হবে। বিমান, রেল, অন্যান্য পরিবহণ ব্যবস্থাও বন্ধ রাখা হবে। তবে কেন্দ্র জানিয়েছে কিছু কিছু জায়গায় জোনের ওপরে নির্ভর করেই এই ছাড় দেওয়া হবে। এদিকে তিনটি জোনে ভাগ করা হয়েছে দেশকে। রেড , অরেঞ্জ ও গ্রীন।

তবে গ্রীন ও অরেঞ্জ জোন রেড জোনের তুলনায় একটু বেশী ছাড় পাবে। সেই সব জায়গায় আন্ত জেলা বাস চলাচলের কথাও বলা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে এই সব জোনেই আসলে কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। আর তার জন্যই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে গ্রীন ও অরেঞ্জ জোনে খোলা রাখা যাবে সেলুন ও বিউটি পার্লার। কিন্তু রেড জোনের হিসেবে সেটা কোনোভাবেই ছাড় দেওয়া হবে না। সেখানে সেলুন পার্লার খোলা রাখা তো হবেই না, অন্যান্য কাজও তেমন সেই সব জোনের মতো করা যাবে না। কিছু অনলাইন ভিত্তিক কাজ করা যাবে সেখানে।

এদিকে আবার গ্রীন ও অরেঞ্জ জোনেও মদের দোকান খোলার কথাও বলা হয়েছে।তবে তার মধ্যেও স্বরাষ্ট্রমন্ত্রক বিশেষ কিছু নিয়ম বিধি বেধে দিয়েছে। দোকানে ৫ জনের বেশী ঢুকতে পারবে না, তাদের মধ্যে কম করে হলেও ৬ ফুটের দূরত্ব থাকবে। গাড়ি চলার ক্ষেত্রে ক্যাবে দুজনের বেশী নেওয়া যাবে না। বাইকে একমাত্র চালক ছাড়া আর অন্য কেউ বসতে পারবে না। বাসে ৫০% যাত্রী সর্বোচ্চ নেওয়া যাবে।

তবে রেড জোনে জরুরি কাজ কর্ম বন্ধ করা হয় নি।ওষুধ পত্র, বিভিন্ন নির্মাণ শিল্প, উতপাদঙ্কারী সংস্থা সব খোলা রাখা হবে। প্যাকেজিং শিল্পে, পাট শিল্পে এই সবের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে, কিন্তু সামাজিক দূরত্ব বজায় রেখে।।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন