আর যেতেই হ’বে না RTO অফিস! আ’রো স”হজে’ই পে’য়ে যা’বে’ন ড্রাইভিং লাইসেন্স

ড্রাইভিং লাইসেন্সের জন্য এবার থেকে আর গাড়ির মালিকদের আরটিও অফিসের সামনে গিয়ে দাঁড়াতে হবে না। বাড়িতে খুব সহজেই আবেদন মারফত ড্রাইভিং লাইসেন্স পেয়ে যেতে পারেন আপনি। সম্প্রতি কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রকের তরফ থেকে এই তথ্য জানানো হয়েছে। এবার থেকে বৈধ ড্রাইভিং সেন্টার থেকে প্রশিক্ষণ নিয়ে পরীক্ষায় পাশ করলেই পেয়ে যাবেন ড্রাইভিং লাইসেন্স। আগামী জুলাই মাসে থেকেই চালু হতে চলেছে এই নিয়ম।

ড্রাইভার ট্রেনিং সেন্টারে গিয়ে প্রশিক্ষণ নেওয়ার পর সেই প্রশিক্ষণ শেষ হয়ে গেলেই তথ্য আরটিও ওয়েবসাইটে অডিট করে দিলেই কাজ হয়ে যাবে। আগামী জুলাই মাস থেকে ড্রাইভিং লাইসেন্সের আবেদন সংক্রান্ত সম্পূর্ণ পদ্ধতি হবে প্রযুক্তি নির্ভর। অর্থাৎ আরটিও অফিসে গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়ানোর দিন শেষ। যে ড্রাইভিং সেন্টার গুলি কেন্দ্রের তরফ থেকে বেঁধে দেওয়া শর্ত মেনে নেবে, তাদের ড্রাইভিং লাইসেন্স প্রদানের অনুমতি দেবে কেন্দ্র।

ড্রাইভিং সেন্টার এর বৈধতার জন্য সেখানে আইটি এবং বায়োমেট্রিক পদ্ধতি থাকতে হবে। কেন্দ্রের এই নিয়ম অনুযায়ী যারা ড্রাইভিং লাইসেন্স পাবেন এবার থেকে সরকারি পরীক্ষায় বসতে তাদের কোনো অসুবিধা হবে না। রাজ্য সরকারও এই সিদ্ধান্তকে মান্যতা দেবে বলে জানানো হয়েছে।