নেই হোমওয়ার্ক, ক্লাস টেন পড়ুয়াদের ভিন্ন অ্যাকাডেমিক ক্যালেন্ডার আনলো কেন্দ্র, কি থাকছে তাতে !

এমনিতেই দেশের অবস্থা খুবই খারাপ। চলছে লকডাউন। সবে মাধ্যমিক শেষ হয়েছে। তারপরেই শুরু হয়েছে লকডাউন তাই মাধ্যমিক পরীক্ষা দেওয়ার পরে রেজাল্টের কথা দূর অস্ত। তাঁদের ভূত ভবিষ্যত কি হতে পারে তা নিয়ে এখনও কল্পনা করা যাচ্ছে না। কিন্তু এরই মধ্যে এবার সমস্ত কিছু স্তব্ধতার সত্ত্বেও মাধ্যমিক পড়ুয়াদের জন্য কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়ন মন্ত্রকের তরফে বিকল্প অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করল।

যেখানে সমস্ত স্তরের পড়ুয়াদের জন্য বাড়িতে থেকেই শিক্ষামূলক কাজে নিযুক্ত থাকতে হবে। এমনিতেই কাজের মতো হোম ওয়ার্কের কথা ভাবা হয়েছিল। যেখানে পড়ুয়াদের নিজেদের বাড়িতে থেকে পড়াশুনায় নিযুক্ত থাকতে হবে। পাশাপাশি পড়ার চাপ থাকলেও যাতে সেই চাপ কোনোভাবেই উপভোগ করতে না পারে তার জন্যও নেওয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা।


কিন্তু বাচ্চাদের জন্য হোম ওয়ার্কের সুপারিশে সবুজ সংকেত না দেওয়ায় বিকল্প পথ হিসেবে অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করল কেন্দ্র। সেই প্রসঙ্গে বলতে গিয়ে মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, ‘আমার প্রিয় মাধ্যমিক পড়ুয়ারা, তোমাদের সুবিধার জন্য একটি বিকল্প অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করছি। সিলেবাস বা পাঠ্যবইয়ের থিম বা অধ্যায়ের সাপেক্ষে লকডাউনের সময় তোমরা এটিকে সপ্তাহভিত্তিক পরিকল্পনা জন্য ব্যবহার করতে পারবে।’

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন