হলমার্ক ছা’ড়া বি’ক্রি হবে না কো’নো সোনার গ’হ’না, দেশজুড়ে জা’রি নতুন নি’য়’ম

এবার থেকে আর হলমার্ক ছাড়া সোনা বিক্রি করতে পারবেন না সোনা বিক্রেতারা। সম্প্রতি ক্রেতা সুরক্ষা দপ্তরের তরফ থেকে এ-সংক্রান্ত একটি কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, বিক্রেতারা যাতে এবার থেকে শুধু বিশুদ্ধ সোনাই বিক্রি করেন এবং গ্রাহকদের যাতে কোনভাবে ঠকতে না হয় তার জন্যই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এতে সোনা ক্রেতাদের সুবিধা হবে বলেই জানানো হয়েছে।

ক্রেতা সুরক্ষা দপ্তর এর তরফ থেকে বুধবার জানানো হয়েছে, এ সংক্রান্ত সিদ্ধান্ত আগেই নেওয়া হয়ে গিয়েছিল। এবার সেই সিদ্ধান্ত কার্যকর করার সময় এসে গিয়েছে। আপাতত দেশজুড়ে ২৫৬টি জেলাতে এই নিয়ম বাধ্যতা মূলক করা হয়েছে। এরপর ধীরে ধীরে সমগ্র দেশেই এই ব্যবস্থা চালু করা হবে। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়েল এক টুইট বার্তায় এমনটাই জানিয়েছেন।

তিনি এদিন তার টুইটারে লিখেছেন, ১৬ই জুন থেকে দেশের ২৫৬টি জেলায় সোনার গয়নার উপর হলমার্ক বাধ্যতামূলক করা হয়েছে। গ্রাহকদের আলো ভালো পরিষেবা এবং সুরক্ষা প্রদানের উদ্দেশ্যে কার্যত এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ২০২১ সালের আগষ্ট মাস পর্যন্ত সরকারের তরফ থেকে কোনো পেনাল্টি নেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। এই নতুন সিদ্ধান্তের ফলে বিশ্বের সোনার বাজারে ভারত আরো ভালো স্থান পাবে বলেই আশা করছেন তিনি।

চলতি বছরের জানুয়ারি মাসে হলমার্কিংয়ের প্রাথমিক পরিকল্পনাটি কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে সেই সময় সোনার ব্যবসায়ীরা কেন্দ্রের কাছ থেকে আরও কিছু দিনের সময় চেয়ে নেন। সেই অনুসারে ১৫ই জুন পর্যন্ত সময় বৃদ্ধি করা হয়েছিল। হলমার্ক গয়না কাগজপত্র ছাড়া বিক্রি করা যায় না। সেই কাগজপত্রে সোনার মধ্যে থাকা খাদের পরিমাণ সম্পর্কে নিশ্চিত হতে পারেন গ্রাহক। এবার থেকে সোনার গয়না কিনতে হলে হলমার্কের গয়নাই কিনতে পারবেন ক্রেতারা।