পুরোপুরি ল’ক’ডা’উ’ন হবে না, প’রি’যা’য়ী শ্র’মি’কদের আশ্বস্ত করলেন নির্মলা সীতারমন

দেশে যেভাবে নিত্যদিন করোনা সংক্রমণ বেড়ে চলেছে তাতে সাধারণ মানুষের উদ্বেগ বাড়ছে। ফের যদি লকডাউন হয় তাহলে রোজগারের কি দশা হবে, ভেবে কুল পাচ্ছেননা তারা। তবে এই বিষয়ে অবশ্য আশ্বাসবাণী দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী সম্প্রতি জানিয়ে দিলেন, দেশে এখনই সম্পূর্ণ লকডাউন হচ্ছে না।

মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, কেরালা, কর্ণাটক, উত্তরপ্রদেশের মতো একাধিক রাজ্যে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। দেশের বিভিন্ন প্রান্তের কারফিউ জারি করা হচ্ছে। দৈনিক সংক্রমণ দুই লক্ষের গণ্ডি পেরিয়ে গিয়েছে। এমতাবস্থায় সরকার লকডাউন ঘোষণা করতে পারে, এমনটাই ভেবে আতঙ্কিত হচ্ছিলেন পরিযায়ী শ্রমিকরা।

গতবছর করোনার দরুন লকডাউন ঘোষণা হওয়ার পরপরই সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন পরিযায়ী শ্রমিকরা। ভিন রাজ্যে আবদ্ধ হয়ে পড়েছিলেন তারা। খাবার কেনার জন্য এবং বাড়ি ফিরে আসার মতো টাকাও তাদের কাছে ছিল না। পথে-ঘাটে মর্মান্তিক মৃত্যু হয়েছিল তাদের। যানবাহনের অভাবে দীর্ঘ পথ হেঁটেই পাড়ি দিয়েছেন তারা।

শিল্পসংস্থাগুলির এক উর্ধ্বতন কর্তা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস নামক একটি বিশিষ্ট সংবাদমাধ্যমকে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে জানান, সরকার এখনই লকডাউনের কথা ভাবছে না। অতএব পরিযায়ী শ্রমিকদের বিভ্রান্ত হওয়ার কোনো কারণ নেই।