জনশূন্য গ্রাম, মালদার আমবাগানে চড়ে বেড়াচ্ছে নীলগাই

আম বাগানে ঘুরে বেড়াচ্ছে নীলগাই। লকডাউনে প্রকৃতি যেন নিজের জায়গা তৈরি করে নিচ্ছে। ইংরেজবাজার থানার মানিকপুর এলাকায় গ্রামবাসীরা দেখতে পান নীলগাইটি। কিভাবে নীলগাইটি আমবাগানে এলো তা তারা পরিষ্কার করে বলতে পারেননি।
রবিবার সকালে কয়েকজন গ্রামবাসীর নজরে পড়ে নীলগাইটি। অনেকে ছবি তুলে রাখেন মোবাইলে।

গ্রামবাসীদের দাবি আরো কয়েকটি নীলগাই দেখা গিয়েছে এলাকায়। তবে কোথা থেকে এই বন্যজন্তু এই এলাকায় এসেছে তা তারা পরিষ্কারভাবে বলতে পারেননি।স্থানীয় বাসিন্দা তারাপদ মন্ডল জানিয়েছেন, গত কয়েকদিন ধরে ইংরেজ বাজার থানার মানিকপুর এলাকায় কয়েকটি নীলগাই ঘোরাঘুরি করতে দেখা যায়। স্থানীয় প্রধানকে বিষয়টি জানানো হয়েছে।

তারা চাইছেন বন দপ্তর বন্য জন্তু দের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যায়। নইলে দুষ্কৃতীরা ওই বন্যজন্তুটিকে মেরে ফেলতে পারে।তিনি দাবি করেন লকডাউনে আমবাগানে নাকি দেখা গিয়েছিল ময়ূর।গোটা বিশ্ব জুড়ে লকডাউনে বিভিন্ন সময়ে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দেখা গিয়েছে জনশূন্য থাকার কারণে বন্য জন্তুরা রাস্তায় বিচরণ করছে।

এমন সময় মালদা জেলার ইংরেজবাজার থানার মানিকপুর এলাকায় আমবাগানে বিচরণ করতে দেখা গেল নীলগাইয়ের। বিরল দৃশ্য দেখে অনেকেই মোবাইলে ছবি তুলে রাখেন।ঘটনাস্থল থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে গঙ্গা নদী। নদীর ওপারে ঝাড়খন্ড রাজ্য। সেখানে রয়েছে জঙ্গল। তবে কি নদী পেরিয়ে খাবারের সন্ধানে এপারে চলে আসে নীলগাইগুলি এমনই অনুমান করছেন অনেকে। কারণ এর আগেও নদীর পাড় থেকে ধরা পড়েছিল নীলগাই।এলাকাবাসীর দাবি বনদপ্তর বন্য যন্ত্রটিকে ধরে নিরাপদ স্থানে ছেড়ে দিক। নইলে সেটিকে প্রাণে মেরে ফেলতে পারে দুষ্কৃতীরা।