নতুন বি’বা’হি’ত দ’ম্প’তিকে নিয়ে রয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে বি’ভি’ন্ন রী’তি, জানুন কি কি

‘বিবাহ’ জীবনচক্রের গুরুত্বপূর্ণ একটি ধাপ। একজন নারী ও একজন পুরুষের যৌথ জীবনের স্বতঃস্ফূর্ত অঙ্গীকার এটি।যে চুক্তির মাধ্যমে বিপরীত লিঙ্গের দুজন মানুষের মধ্যে সেতুবন্ধন রচিত হয়, তা-ই বিয়ে। এর দ্বারা মানুষ তার মনের কামনাকে বিধিবদ্ধভাবে পূরণের স্বীকৃতি পায়।ভারতে বিয়ের কনেরা মেহেন্দি পরে থাকে। ভারতে মেহেন্দিকে বিয়ের জন্য শুভ লক্ষণ বলা হয়।

তবে নতুন বিবাহিত দম্পতিকে নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের রীতি রয়েছে।ভারতবর্ষ ছাড়াও সেই সব দেশ গুলির বিভিন্ন রীতি তুলে ধরা হল। ইতালিতে বিয়ের অনুষ্ঠানে অতিথিরা ক্যান্ডিস(Candies) উপহার হিসেবে আনেন, মনে করা হয় এই রীতি মানলে নতুন বিবাহিত দম্পতির শরীর সুস্থ থাকে, অর্থের অভাব হয় না ।সুইডেনে বিয়ের সময় কনেরা Myrtle ( মার্টেল গাছ) তাঁদের ক্রাউনে লাগান যা ভালবাসার প্রতীক হিসেবে মনে করা হয়।

ভেনেজুয়েলাতে বিয়ের দিন বিবাহিত দম্পতিরা নিজেদের সঙ্গে সময় কাটান, মনে করা হয় এতে তাঁদের জীবনে সৌভাগ্য নেমে আসবে। নেদারল্যান্ডে ডাচ দম্পতিকে অতিথিরা কাগজের চিরকুটে শুভ কামনা বার্তা দিয়ে থাকে। ফিলিপিন্স দম্পতিরা একসঙ্গে মিলে সাদা পায়রা ওড়ান।ফ্রান্সে বিয়ের দিন কেক ছোড়াছুড়ি করে সেলিব্রেট করা হয়ে থাকে।

অস্ট্রেলিয়ায় বর ও কনের দুজনেরই বাড়ি থেকে বিভিন্ন ধরনের পাথর একটা বাটিতে রাখা হয়ে থাকে, মনে করা হয় ভালবাসা ও পাশে থাকতে উপহার হিসেবে এই পাথর দেওয়া হয়।