অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য নয়া পদক্ষেপ, আদর্শ ডায়েট চার্ট প্রকাশ করলো কেন্দ্রীয় সরকার, জেনে নিন

মহামারীর মধ্যেই আসতে চলেছে আগামী বছর লোকসভা নির্বাচন। আগামী বছরই নির্বাচনের জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গেছে বাদল অধিবেশন। সেই অধিবেশনে উপস্থিত আছেন কেন্দ্রীয় সরকার এবং বিরোধী দলের নেতারা। এই প্রথম কোনো সংসদে কেন্দ্রীয় নারী এবং শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি সংসদে অন্তঃসত্ত্বাদের জন্য আদর্শ ডায়েট চার্ট পেশ করলেন। সংসদের সদস্যরা এই চার্ট অনুযায়ী “পোষণ অভিযান” নিজেদের কেন্দ্রে শুরু করবেন বলে আশা রাখেন স্মৃতি ইরানি। এই ডায়েট চার্ট তৈরি করা হয়েছে আইসিএমআর, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, ও বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী।

এই ডায়েট চার্টে রয়েছে অন্তঃসত্ত্বাদের প্রতিদিন কিছু স্বাস্থ্যকর খাবার রুটিন।অন্তঃসত্ত্বাদের খাবারে রোজ ভাত, রুটি, তেল, ঘি, মাখন, গুড় এবং চিনি রাখতে হবে। এর পাশাপাশি দুধ, দই,ডাল,ডিম, মাছ, মাংস থাকবে। সবুজপাতা শাকসবজি এবং ফলমূল খেতে হবে অন্তঃসত্ত্বা নারীদের। বিভিন্ন মৌসুমী ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে অতীব ভালো।

এনার্জি সমৃদ্ধ খাবার থাকবে ২২১৩.৪৬ ক্যালোরি এবং প্রোটিন থাকবে ৭৪.৬ মিলিগ্রাম প্রতি ডেসিলিটার। আমিষ খাবারে ২১৬৭.৪৬ কিলো ক্যালোরি এনার্জি এবং প্রোটিন থাকবে ৭৪.৫ মিলিগ্রাম প্রতি ডেসিলিটার। গত নভেম্বরে লোকসভার অধ্যক্ষ স্মৃতি ইরানি কে অনুরোধ করেছিলেন যাতে অন্তঃসত্ত্বাদের জন্য একটি আদর্শ ডায়েট চার্ট তৈরি করা যায়। সেই নির্দেশ মতো স্মৃতি ইরানি মঙ্গলবার সংসদে পেশ করেছেন এই ডায়েট চার্ট। এই আদর্শ ডায়েট চার্টে লোকসভা সদস্যদের হাতে পৌঁছে গেছে ইতিমধ্যেই। এরপর সেটি জনগণের উদ্দেশ্যে বন্টন করা হবে অবিলম্বে।