নয়া উদ্যোগ কলকাতা পুরসভার, এবার অ্যাপের মাধ্যমেই বিনা পারিশ্রমিককে রোগী দেখবেন চিকিৎসকরা

করোনা মহামারীর পরিস্থিতিতে সাধারণ মানুষ যাতে বাড়িতে বসে চিকিৎসা করাতে পারেন, সেই জন্য এবার রাজ্য সরকারের তরফ থেকে এক অভিনব উদ্যোগ নেওয়া হলো। সম্প্রতি কলকাতা পুরসভার তরফ থেকে একটি নতুন অ্যাপ লঞ্চ করা হয়েছে, যেখানেচিকিৎসা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করার জন্য অনলাইনেই পছন্দের চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে পারবেন রোগী। শুধু তাই নয়, এই পরিষেবা মিলবে একেবারে বিনামূল্যে। সরাসরি ভিডিও কলিংয়ের মাধ্যমে ভারতের নামকরা চিকিৎসকেরা দুস্থ, গরিব এবং অসুস্থ রোগীদের চিকিৎসা করবেন।

ইতিমধ্যেই, অধ্যাপক শুভঙ্কর চৌধুরি, মহেশ গোয়েঙ্কা, সরোজ মণ্ডল, রাজেন পান্ডে, মাখনলাল সাহা, অলক পন্ডিত, সৌমিত্র ঘোষ, আসিফ ইকবাল, অরুণাভ সেনগুপ্ত, শান্তনু রায়, নীলাঞ্জন ঘোষের মতো বিশেষজ্ঞ ডাক্তারদের এই পরিষেবার অন্তর্ভুক্ত করেছে রাজ্য। আইএমএ (IMA) -র রাজ্য সম্পাদক ও রাজ্যসভা সাংসদ শান্তনু সেন জানালেন, বিশেষজ্ঞ ডাক্তাররা সপ্তাহের একদিন এই অ্যাপের মাধ্যমে বিনামূল্যে রোগীদের চিকিৎসা করবেন।

কোন দিন কখন কোনো চিকিৎসক উপলব্ধ রয়েছেন, তা আগে থেকেই এই অ্যাপের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। রোগীরা সেইমতো অ্যাপেই ডাক্তারের সাথে অ্যাপোয়েন্টমেন্ট বুক করে নেবেন। শান্তনু বাবু আরো জানিয়েছেন, ইতিমধ্যেই এই অ্যাপের সাথে ৫০জন চিকিৎসককে অন্তর্ভুক্ত করা সম্ভব হয়েছে। আগামী দিনে আরো ১০০ জন ডাক্তারকে এই একই অ্যাপের অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে। এই অ্যাপ থেকে রোগীরা ডাক্তারি রিপোর্ট এবং প্রেসক্রিপশন প্রিন্ট করিয়ে নিতে পারবেন। আপাতত এই অ্যাপের মাধ্যমে মেডি সিন, সার্জারি, গাইনি, হার্ট, ত্বক, শিশু রোগ, স্নায়ু, চক্ষু, ইউরোলজি, গ্যাসস্ট্রোএন্ট্রোলজি এবং বার্ধক্যজনিত অসুবিধা হয় চিকিৎসা করা হবে বলে জানা গেছে।