মে দিবসে নয়া ফরমান, কাজের সময় বেড়ে হলো 12 ঘন্টা, ঘোষণা করলো 6 রাজ্য

ইতিমধ্যেই গোটা দেশ জুড়ে চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইন পরিস্থিতি।গোটা দেশের প্রায় সর্বত্র ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস।শুধু তাই নয়, লকডাউনের জেরে অর্থনৈতিক লেনদেন, কর্মক্ষেত্র, টাকার মান সব কিছুই ধীরে ধীযে তলানিতে ঠেকছে। তাই ইতিমধ্যেই এটি মনে করা হচ্ছে যে লকডাউন খোলার পর একপ্রকার জিনিসপত্রের দামে তুমুল পরিবর্তন হবে গোটা দেশ জুড়েই অর্থনৈতিক অবক্ষয় দূর করার উদ্দেশ্যে।

প্রসঙ্গত, এবার সেই পথেই প্রথম পদক্ষেপ বাড়ালো দেশের ছয়টি রাজ্য। মে দিবসেই দিবসেই শ্রমের সময়সীমা ৮ ঘণ্টা থেকে বাড়িয়ে ১২ ঘণ্টা করার কথা ঘোষণা করল রাজস্থান, হরিয়ানা, গুজরাট, মধ্য প্রদেশ পাঞ্জাব এবং হিমাচল প্রদেশ। শুধু তাই নয় এই ইস্যুতে গত ১১ই এপ্রিল একটি বিজ্ঞপ্তিও জারি করেছিল রাজস্থান।বিজ্ঞপ্তিতে তিন মাসের কাজের জন্য সময়সীমা বাড়ানোর একটি কথা উল্লেখ করা হয়েছিল। বাকি পাঁচটি রাজ্য এই একই বিজ্ঞপ্তি জারি করে নতুন শ্রম আইন পরিবর্তনের কথা ঘোষণা করা হয়েছে।

জানা গিয়েছে, গুজরাত গত ১৭ই এপ্রিল থেকে একটি বিজ্ঞপ্তি জারি করেছিলো। তবে এই পদক্ষেপের জন্য কারণ জিজ্ঞেস করা হলে ৬টি রাজ্যের মুখ্যমন্ত্রী জানান অফিসের কর্মী সংখ্যা কমানোর জন্য এবং শিফটের ঘাটতি পূরণ করার জন্যই তারা এই পদক্ষেপ নিয়েছেন। তবে কর্মীরা এই অতিরিক্ত সময়ে কাজের জন্য অতিরিক্ত টাকা বেতন হিসেবে পাবেন কিনা তা স্পষ্ট উল্লেখ করেনি বেশিরভাগ রাজ্যগুলোই।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন