আবার আ’স’ছে প্রাকৃতিক দু’র্যো’গ, সতর্কতা জা’রি করলেন মুখ্যমন্ত্রী

যশের থেকেও ভয়ঙ্কর প্রাকৃতিক বিপর্যয় ধেয়ে আসছে পশ্চিমবঙ্গের দিকে। আগামী ২৬শে জুন সাগরে বন্যার সম্ভাবনা দেখা দিয়েছে। যার ফলে ঘূর্ণিঝড় এর থেকেও প্রবল জলোচ্ছাসে সৃষ্টি হতে চলেছে সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে। এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী আসন্ন বিপদ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে তিনি জানিয়েছেন যে আসন্ন বিপদের বিরুদ্ধে লড়াই করতে সববরকমভাবে প্রস্তুত প্রশাসন।

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত বেশ কিছুদিন ধরেই রাজ্য জুড়ে প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। বৃষ্টিপাত যেখানে বেশি হচ্ছে, সেই এলাকার জেলাশাসকদের সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী। হুগলির আরামবাগ, খানাকুল, হাওড়ার আমতা, বাগনান, বর্ধমান, বীরভূম, বাঁকুড়া জেলায় ক্ষতির আশঙ্কা করা হয়েছে। যে কারণে ওই জেলার জেলাশাসকদের সতর্ক করেছেন মুখ্যমন্ত্রী।

বুধবার মুখ্যমন্ত্রীর নবান্ন থেকে রাজ্যবাসীকে সতর্ক করার পাশাপাশি বলেছেন রাজ্য সরকার সব রকম ভাবে বিপর্যয়ের বিরুদ্ধে মোকাবিলা করতে প্রস্তুত। তবে প্রাকৃতিক বিপর্যয়ের উপর কারও হাত নেই বলে তিনি জানিয়েছেন। বাঁধের জল ছাড়ার ক্ষেত্রেও দেখেশুনে পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দিয়েছেন তিনি। এক বছরের মধ্যে যে বৃষ্টিপাত হওয়ার কথা মাত্র ১৯ দিনেই তা হয়ে গিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

২৬ তারিখের পর আবার ১১ই জুলাইয়ের ভয়ঙ্কর বান আসতে চলেছে পশ্চিমবঙ্গে। এই বান আরো ভয়ঙ্কর বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। প্রসঙ্গত আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে শুক্রবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে প্রবল বৃষ্টিপাত হতে চলেছে। কলকাতা এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়াতে শনিবার বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে।