তার জন্যই না’কি আ’ত্ম’হ’ত্যা করেছিলেন মুকেশ! রেখার সা’থে যেমন স’ম্প’র্ক ফারজানার

বলিউডের স্বর্ণযুগের অভিনেত্রীদের মধ্যে যার নাম না দিলেই নয় তিনি হলেন রেখা। রেখাকে কেন্দ্র করে বলিউডে বহু গুঞ্জন শোনা যায়। এই অভিনেত্রী যেমন তার অভিনয় এবং রূপের জাদুতে দর্শকের মনে ঝড় তুলেছিলেন, তেমনই ইন্ডাস্ট্রির বহু পুরুষের রাতের ঘুম উড়িয়েছিলেন এই এভারগ্রীন সুন্দরী। জীবনের প্রতি পদে পদে রেখার সঙ্গে বহু পুরুষের নাম জড়িয়ে যায়। যাদের মধ্যে একজন মহিলাও ছিলেন!

মুম্বইয়ের বাড়িতে রেখার সঙ্গেই থাকতেন ফরজানা। রেখার বাড়িতে ফরজানার মতো তাঁর আরও অনেক সহযোগী ছিলেন। কিন্তু ফরজানা তাঁর কাছে বিশেষ ছিল। শোনা যায় ফরজানার অনুমতি ছাড়া রেখা মুম্বইয়ের বাইরে পা পর্যন্ত রাখতেন না। এমনকি ঘনিষ্ঠ কেউ রেখার সঙ্গে ফোনে সরাসরি যোগাযোগও করতে পারতেন না।

অমিতাভ, বিনোদ খান্না, জিতেন্দ্র, অক্ষয় কুমার ছাড়াও রেখার জীবনে এক মহিলার উপস্থিতিকে কেন্দ্র করে বলিউডে বহু গুঞ্জন ছড়িয়েছে। নাম তার ফারজানা।

What's the secret behind Rekha's mysterious relationship with her female  secretary Farzana | english.lokmat.com

 

রেখার জীবনে তার উপস্থিতি বিশেষত দখলদারি ইন্ডাস্ট্রিতে কারোর অজানা নেই। তার অনুমতি ব্যতীত রেখার সঙ্গে দেখা করা তো দূরের কথা, কথা বলার অধিকার নেই কারোর! শোনা যায় এই নিয়ম নাকি রেখার স্বামীর মুকেশের জন্যও প্রযোজ্য ছিল!

পরিবারের লোকেদেরও আগে ফরজানার সঙ্গে কথা বলতে হত। তার পর তাঁরা রেখার সঙ্গে কথা বলার অনুমতি পেতেন। এই নিয়ম নাকি বজায় ছিল তাঁর স্বামী মুকেশের জন্যও। মুকেশ যা একেবারেই পছন্দ করতেন না।

সিলসিলা ছবির শুটিংয়ের সময়েই ফারজানার সঙ্গে রেখার প্রথম আলাপ হয় বলে শোনা যায়। ফারজানা ছিলেন রেখার কেশশিল্পী। তবে প্রথম আলাপেই ফারজানা রেখার উপর এমন প্রভাব ফেলেছিলেন যে রেখা খুব দ্রুত তাকে নিজের ব্যক্তিগত সচিব করে নেন। ফারজানা মহিলা হলেও বরাবর তার বেশভূষা ছিল পুরুষদের মত। এমনকি তার হেয়ারস্টাইল ছিল একেবারে অমিতাভ বচ্চনের মত।

Only Farzana allowed in her bedroom': What's the secret behind Rekha's  affair with female secretary? - IBTimes India

মুকেশের সঙ্গে রেখার সম্পর্কের অবনতির জন্যেও মুকেশের পরিবার ফারজানাকেই দায়ী করে থাকেন। তার পরিবারের দাবি, ফারজানার উপস্থিতিতে রেখা অন্য রকম আচরণ করতেন। তিনি কারোর সঙ্গে বেশি কথা বলতেন না। তবে ফারজানার অনুপস্থিতিতে তিনি সকলের সঙ্গে খোলামেলাভাবে মিশতেন।

Rekha Farzana Relationship: Know all about Secretary of Amitabh bachchan  actress Rekha - अमिताभ जैसी हेयरस्टाइल और मर्दाना लुक, जानिए आखिर कौन हैं  रेखा की सेक्रेटरी फरजाना - Jansatta

রেখার সঙ্গে এই দূরত্বই মুকেশের আত্মহত্যার জন্য দায়ী বলে দাবি করেন তার পরিবার। বলিউডে এও গুঞ্জন উঠেছিল যে, ফারজানা সঙ্গে নাকি রেখার শারীরিক সম্পর্ক রয়েছে! তবে রেখার দাবি, ফারজানা তার বোনের মত। মুকেশের মৃত্যুর পর রেখা আর কখনো বিয়ে করেননি। ফারজানাও সারাজীবন অবিবাহিতই থেকে গিয়েছেন।