মহাকাশে সিনেমার শ্যুটিং করতে গিয়ে দু’র্ঘ’ট’না! অল্পের জন্য র’ক্ষা পেলেন ছবির কলাকুশলীরা

সম্প্রতি মহাকাশ স্টেশনে শুরু হয়েছিল সিনেমার শুটিং। রাশিয়ার সয়ুজ এমএস 19 মহাকাশযানে করে দুজন নভোচর এবং দুজন পেশাদার অভিনেতাকে মহাকাশে পাঠানো হয়েছিল। মহাশূন্যে আস্ত সিনেমার সুট করার পরিকল্পনা ছিল সিনেমা নির্মাতাদের। আর তা করতে গিয়ে শেষ পর্যন্ত ঘটে গেল বিপদ। অল্পের জন্য রক্ষা পেলেন মহাকাশযানের যাত্রীরা।

এ পর্যন্ত মহাকাশে সিনেমা তৈরীর কথা ভাবেননি কেউ। তবে রাশিয়া প্রথমবার সেই নজির গড়তে চেয়েছিল। সব মিলিয়ে 10 জনকে পাঠানো হয়েছিল মহাকাশ স্টেশনে। সেখানে সিনেমার শুটিং শুরু হয়ে গিয়েছিল। কিন্তু গত শুক্রবার আচমকাই ঘটে গেল ভয়ঙ্কর দুর্ঘটনা। সে সময় কার্যত পৃথিবীতে ফেরার তোরজোর শুরু করেছিলেন তারা। আর তা করতে গিয়েই মহাকাশ স্টেশন প্রায় 45 ডিগ্রী সরে যায়।

মহাকাশচারীরা জানাচ্ছেন প্রবল ধাক্কা খেয়ে কার্যত কেঁপে উঠেছিল মহাকাশ স্টেশন। রুশ অভিনেত্রী জুলিয়া পেরেসলিড, পরিচালক ও অভিনেতা ক্লিম শিপেঙ্কো ও মহাকাশচারী অভিনেতা ওলেগ নোভিতস্কি-সহ বাকিরা সকলেই কেঁপে উঠেছিলেন।

যদিও শেষমেষ প্রাণে রক্ষা পেয়েছেন তারা। বিপদে সামনাসামনি হলেও সেই বিপদ কাটিয়ে উঠতে পেরেছেন ছবির কলাকুশলীরা। আপাতত বাড়ি ফেরার অপেক্ষায় রয়েছেন তারা। তবে বিপদের পরেও তারা আবার এই ছবির সিক্যুয়েল বানাতে চাইছেন। সেসময় মঙ্গল গ্রহে অভিযান দেখাতে চাইছেন ছবির নির্মাতারা।