সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস নেই অধিকাংশ ভারতবাসীর, সমীক্ষায় এল চাঞ্চল্যকর তথ্য

সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস নেই অধিকাংশ ভারতবাসীর

করোনা আতঙ্কে গোটা দেশ। করোনা ভাইরাস প্রতিরোধের জন্য বার বার সাবান দিয়ে হাত ধোয়া আবশ্যিক। তবে ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স অফিস-এর একটি সমীক্ষা বলছে, সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস ভারতে সেরকম নেই। সমীক্ষায় দেখা গিয়েছে, ৯৯ শতাংশ গৃহস্থালির সদস্যরা খাওয়ার আগে হাত ধোন বটে, তবে মাত্র ৩৫.৮ শতাংশ গৃহস্থালিতে সাবানজল দিয়ে হাত ধোয়ার চল রয়েছে। ১ লক্ষ ৬ হাজার ৮৩৮ টি গৃহস্থালির মধ্যে শহরাঞ্চলে ৬৩,৭৩৬ টি এবং গ্রামাঞ্চলে ৪৩,১০২ টি গৃহস্থলীর উপর সমীক্ষা চালানো হয়েছিল।

এই সমীক্ষায় ধরা পড়েছে, শহর এবং গ্রামাঞ্চলে হাত ধোয়ার অভ্যাসে আকাশ-পাতাল তফাৎ রয়েছে। শহরাঞ্চলে ৫৬ শতাংশ গৃহস্থালিতে খাওয়ার আগে সাবানজল দিয়ে হাত ধোয়ার চল রয়েছে। গ্রামাঞ্চলে সাবানজল দিয়ে হাত ধোয়ার চল মাত্র ২৫.৩ শতাংশ। খাওয়ার আগে সাবানজল দিয়ে সবচেয়ে কম সংখ্যক মানুষ হাত ধোন ঝাড়খণ্ডে, ১০.৬ শতাংশ। সবচেয়ে বেশি সংখ্যক সিকিমে, ৮৭.১ শতাংশ।

বিহারে সাবান জল দিয়ে হাত ধোন ১৪.৩ শতাংশ, ওড়িশায় সাবান জল দিয়ে হাত ধোন ১৫.১ শতাংশ, উত্তরপ্রদেশে সাবান জল দিয়ে হাত ধোন ২৩.৮ শতাংশ এবং তামিলনাড়ুতে সাবান জল দিয়ে হাত ধোন ২৭.৩ শতাংশ। অন্যদিকে হিমাচল প্রদেশে সাবান জল দিয়ে হাত ধোন ৮৬.২ শতাংশ, চণ্ডীগড়ে সাবান জল দিয়ে হাত ধোন ৮১ শতাংশ, পাঞ্জাবে সাবান জল দিয়ে হাত ধোন ৭৭.৫ শতাংশ এবং দিল্লিতে সাবান জল দিয়ে হাত ধোন ৭৩.৫ শতাংশ।

হাত ধুলেও সাবান দিয়ে হাত ধোননা প্রায় ৬০.৪ শতাংশ গৃহস্থালি, এরমধ্যে গ্রামাঞ্চলে ৬৯.৯ শতাংশ এবং শহরাঞ্চলে ৪২.১ শতাংশ খাওয়ার আগে শুধু জল দিয়ে হাত ধোন। ২.৭ শতাংশ গৃহস্থালি জল এবং মাটি, ছাই বা বলি দিয়ে হাত ধোন। এদের মধ্যে গ্রামাঞ্চলে ৩.৫ শতাংশ গৃহস্থলী এবং শহরাঞ্চলে ১.৩ শতাংশ গৃহস্থলী জল এবং মাটি,ছাই বা বালি দিয়ে হাত ধোন।

দেশে আনুমানিক ১ শতাংশ গৃহস্থালি খাওয়ার আগে একেবারেই হাত ধোন না। শৌচকর্মের পর ৭৪.১ শতাংশ গৃহস্থালি সাবান জল দিয়ে হাত ধোন। এদের মধ্যে শহরাঞ্চলে রয়েছে ৮৮.৩ শতাংশ এবং গ্রামাঞ্চলে রয়েছে ৬৮.৮ শতাংশ। ২০১৮ সালের জুলাই এবং ডিসেম্বর মাসের মধ্যে কেন্দ্রীয় পরিসংখ্যান ও প্রকল্প রূপায়ন মন্ত্রকের আওতাধীন ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স অফিস এই সমীক্ষা চালিয়েছিল।