বুধবারই আরও রাফাল ফাইটার জেট আসছে ভারতে, ঘুম উড়ছে চিন-পাকিস্তানের!

চিনের সাথে যে সমস্যা দিনের পর দিন বেড়েই চলেছে, সেটা সবাই জানে। চিন এখন সীমান্তে শক্তি বাড়িয়ে চলেছে সাথে সেনার সংখ্যাও বৃদ্ধি করে চলেছে। কিন্তু চিন যদি ভাবে ভারত একেবারেই পিছিয়ে সেটা তাদের ভুল হবে। কারণ ভারত চিনের সাথে তাল মিলিয়েই চলছে সর্বদা। গত কয়েকমাস আগেই ভারতের মাটি ছুঁয়েছে রাফাল। এবার আরও তিনটি রাফাল্ ভারতের মাটি স্পর্শ করতে চলেছে। আজ বুধবার হরিয়ানার আম্বালা এয়ারবেসে এসে পৌঁছচ্ছে তিনটি রাফাল ফাইটার জেট।

আর এই সময়ে এই উত্তেজনার মধ্যে রাফালের উপস্থিতি বৃদ্ধি চিনের ওপরে কিছুটা হলেও চাপ সৃষ্টি করবে বলে মনে করছে বিশেষজ্ঞরা। এই যে তিনটি রাফাল ভারতে এসে পৌঁছচ্ছে তারা রওনা হয়েছিল ফ্রান্সের ইস্ট্রেস থেকে। মাঝখানে কোনও ধরনের বিরতি না নিয়েই এই দীর্ঘ পথ উড়ে আসছে রাফাল ভারতে। মাঝাআকাশেই এই রাফাল বিমান তাদের জ্বালানি ভরিয়েছে যার সাহায্য করেছে ফ্রান্সের বায়ুসেনা, ফ্রান্সের সেন্ট ডিজিয়ার এয়ার বেস থেকে এই উড়ান ভরেছে রাফাল।

প্রথম ধাপের রাফাল যেটা ২৯ জুলাই ভারতে এসে পৌছেছে। আর সেটা ব্যবহার করেছে স্কোয়াড্রন নম্বর ৭ এর পাইলটেরা। রাফাল ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে, লাদাখের পরিবেশের সাথে রাফাল এখন অনেকটাই মানানসই। রাফালের বৈশিষ্ট্য নিয়ে নতুন করে বলার কিছুই নেই। ভারতের কাছে আছে এখন মোট ৫ টি রাফাল, সামনেই তার সংখ্যা আরও বৃদ্ধি পেতে চলেছে। এই রাফালের গতিবেগ, নিখুঁত নিশানা, সব কিছুই দারুণ। শত্রুপক্ষের সীমানায় না ঢুকেই এই রাফাল আঘাত হানতে পারে, তাও সেটা ৬০০ কিমি দূর থেকেই। উন্নত প্রযুক্তি যুক্ত রাফাল যেটা বলা যেতেই পারে চিন ও পাকিস্তানকে চাপের মধ্যে রেখেছে।