আগামীকাল সকালে রাষ্ট্রপতির সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক মোদীর, হতে পারে বড় ঘোষণা

ফাইল ছবি

কেন্দ্রের তরফ থেকে লাগু করা নতুন জাতীয় শিক্ষানীতি সম্পর্কে আলোচনা করতে আগামীকাল একটি ভার্চুয়াল বৈঠকে বসতে চলেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। “রোল অফ নিউ এডুকেশন পলিসি ২০২০ ইন ট্রানসফর্মিং হায়ার এডুকেশন” শীর্ষক বৈঠকে দেশের উভয় রাষ্ট্রনায়ক নতুন শিক্ষানীতি সম্পর্কে মুখোমুখি বৈঠক করবেন।

রবিবার, প্রসার ভারতীর সংবাদমাধ্যমে এই তথ্য প্রকাশ করা হয়েছে। সোমবার সকাল সাড়ে দশটা নাগাদ এই ভিডিও কনফারেন্সিংয়ের আয়োজন করা হয়েছে। বৈঠকে উভয় রাষ্ট্রনায়ক নতুন শিক্ষানীতি সম্পর্কে কি আলোচনা করছেন সে সম্পর্কে জানতে আগ্রহী দেশবাসী। তবে, এদিনের বৈঠকে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী যৌথভাবে নতুন বেশকিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করতে পারেন বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, দীর্ঘ ৩৪ বছর পর ভারতের শিক্ষানীতির আমূল পরিবর্তন নিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার। স্কুলের প্রচলিত ১০+২ শিক্ষা নীতির বদলে এবার থেকে ৫+৪+৪+৩ ফরম্যাটে স্কুলে শিক্ষা প্রদান করা হবে। পাশাপাশি দশম এবং দ্বাদশ শ্রেণীর চূড়ান্ত বর্ষের পরীক্ষা তুলে দেওয়া হচ্ছে। এর বদলে নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণি অব্দি চার বছরের শিক্ষা ব্যবস্থাকে মোট আটটি সেমিস্টারে ভাগ করা হয়েছে।

প্রথম পাঁচ বছরের মধ্যে, তিন বছর অঙ্গনওয়াড়ি বা প্রি-প্রাইমারি স্কুলে এবং শেষের দুই বছর প্রাইমারি স্কুলের প্রথম এবং দ্বিতীয় শ্রেণীতে ৩ বছর থেকে ৮ বছর বয়সী পড়ুয়ারা শিক্ষা পরিষেবা পাবে। দ্বিতীয় ধাপে, তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত তিন বছরের শিক্ষা ব্যবস্থায় ৮ বছর থেকে ১১ বছর বয়সী পড়ুয়াদের শিক্ষা প্রদান করা হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত চার বছরের শিক্ষা ব্যবস্থায় ১১ থেকে ১৪ বছর বয়সীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। এরপর নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণি অব্দি চার বছর ১৪ থেকে ১৮ বছর বয়সেই পড়ুয়াদের অন্তর্ভুক্ত করা হয়েছে।