মুখ্যমন্ত্রীদের সঙ্গে ফের বৈঠক মোদীর, দেখুন কি কি আলোচনা হওয়ার সম্ভাবনা

বুধবার, একটি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করে দেশের ৭ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের সাথে আলোচনায় বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই সাতটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ সংক্রান্ত পরবর্তী পদক্ষেপ সম্পর্কে আলোচনা করতেই আজকের এই বৈঠক আয়োজিত হয়েছে বলে জানা গেছে। এই সাতটি রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা এবং মহামারীতে মৃতের সংখ্যা সবথেকে বেশি।

কেন্দ্রীয় সূত্রে খবর মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, উত্তরপ্রদেশ, তামিল নাড়ু, দিল্লি এবং পাঞ্জাবে এই মুহূর্তে সারা দেশের তুলনায় করোনা আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি। পাশাপাশি, করোনা রোগে আক্রান্ত হয়ে দেশে যতজন রোগীর মৃত্যু হয়েছে, তার প্রায় ৭৭ শতাংশই এই সাতটি রাজ্যের বাসিন্দা। পাশাপাশি, দেশে মোট করোনা আক্রান্তের‌ ৬৫.৫ শতাংশ এই রাজ্য গুলির বাসিন্দা। ফলে এই রাজ্যগুলির করোনা পরিস্থিতি ক্রমশই কেন্দ্রের উদ্বেগ বাড়াচ্ছে।

তাই এবার দেশের সবথেকে বেশি করোনা প্রবণ রাজ্য গুলির মুখ্যমন্ত্রীদের সাথে আলোচনায় বসতে চলেছেন প্রধানমন্ত্রী। মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, কর্নাটক, উত্তরপ্রদেশ, তামিল নাড়ু, দিল্লি এবং পাঞ্জাবের করোনা পরিস্থিতি রীতিমতো ভাবাচ্ছে কেন্দ্রকে। পরবর্তী পর্যায়ে কি কি পদক্ষেপ নিলে এই রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আসবে সে সম্পর্কে আলোচনা করতেই আজকের এই বৈঠকের আয়োজন করা হয়েছে।

আজকের বৈঠকে প্রধানমন্ত্রী রাজ্যের মুখ্যমন্ত্রী দের সাথে কথা বলে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে করোনা নিয়ন্ত্রণের জন্য চিকিৎসা পদ্ধতি কিভাবে এগোনো হচ্ছে, প্রস্তুতি হিসেবে কি কি পদক্ষেপ নেওয়া হচ্ছে এবং করোনা নির্মূলে কতটা তৎপরতার সাথে কাজ করছে প্রশাসন, তার পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করবেন। যেমন, কোভিড হাসপাতালগুলিতে উপযুক্ত মাত্রায় অক্সিজেন মজুত আছে কিনা, কন্টেইনমেন্ট জোন, নজরদারি, টেস্টিং, বিচক্ষণ করোনার ক্লিনিকাল ম্যানেজমেন্টের জন্য কেন্দ্রের তরফ থেকে যে মাল্টি ডিসিপ্লিনারি টিম গঠন করা হয়েছে তারা ঠিকঠাক কাজ করছে কিনা, সে সম্পর্কে জানতে চাইবেন প্রধানমন্ত্রী।