EPFO অ্যাকাউন্ট নিয়ে বড় ঘোষণা মোদী সরকারের, উপকৃত হবেন সাধারন মানুষ

ফাইল ছবি

এবার থেকে শুধু চাকুরীজীবীরাই নয়, দেশের যেকোনো বাসিন্দা নিজেদের জন্য ইপিএফও একাউন্ট খুলতে পারবেন। কেন্দ্রীয় সূত্রে খবর, করোনা মহামারীর পরিস্থিতিতে দেশবাসীর সুবিধার্থে সরকার এবার এরকমই এক সিদ্ধান্ত নিতে চলেছেন। এই সিদ্ধান্ত কার্যকর হলে এবার থেকে ডাক্তার, আইনজীবী, সরকারি চাকুরিজীবীদের পাশাপাশি স্বনির্ভর সংস্থার সাথে যুক্ত এবং ক্ষুদ্র ব্যবসায়ীরাও উপকৃত হবেন।

কেন্দ্রের গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, স্বনির্ভর প্রকল্পের সঙ্গে জড়িত ব্যক্তিরাও ইপিএফও অ্যাকাউন্ট খুলে সুযোগ-সুবিধা পেতে পারেন। গত লোকসভা অধিবেশনে সামাজিক সুরক্ষা বিল পাস করেছিল কেন্দ্র। এরপরেই কেন্দ্রের তরফ থেকে ইপিএফও সম্পর্কিত নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কেন্দ্রীয় সূত্রে খবর, কেন্দ্রের এই প্রকল্প অনুসারে দেশের প্রায় ৯০% মানুষ আর্থিক এবং সামাজিক নিরাপত্তা পাবেন।

আগের নিয়ম অনুসারে, শুধুমাত্র চাকুরীজীবিরাই ইপিএফও একাউন্টের সুযোগ সুবিধা পেতেন। পাশাপাশি, যেসকল সংস্থায় দশ জনের বেশি কর্মী নিযুক্ত রয়েছেন সেই সংস্থাগুলিও ইপিএফও একাউন্ট খুলতে পারত। সেখানে, ইপিএফও স্কিমে সংস্থার তরফ থেকে ১৩ শতাংশ এবং কর্মীরা ১২ শতাংশ দিতে হতো। নতুননিয়ম অনুযায়ী, স্বরোজগেরেরাও ইপিএফও একাউন্ট খুলতে পারবেন। তবে, স্কিমের ২০ শতাংশ তাদেরকেই দিতে হবে।

করোনা পরিস্থিতিতে লকডাউনের জেরে দেশের অর্থনৈতিক অবস্থা বেহাল হয়ে পড়েছে।দীর্ঘদিন ধরে শিল্প-কলকারখানা গুলি বন্ধ থাকার দরুন অনেকেরই রোজগার বন্ধ। বেসরকারি সংস্থাগুলি থেকেও বহু কর্মী ছাঁটাই হয়েছেন। এই পরিস্থিতিতে দেশবাসীকে আর্থিকভাবে সুরক্ষা দিতে নতুন সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্র সরকার। ইপিএফও একাউন্টের মাধ্যমে এবার থেকে নিজেদের সঞ্চয় সুরক্ষিত করতে পারবেন দেশের প্রায় ৯০ শতাংশ মানুষ।