TikTok থেকে UC Browser, ভারতে ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল মোদী সরকার

এবার সত্যি চীনকে উচিত শিক্ষা দিতে চলেছে ভারত, এতদিন সোশ্যাল মিডিয়ায় যা নিয়ে নেট নাগরিকরা এক হচ্ছিলো এবার তা করে ফেললো কেন্দ্রীয় সরকার। লাদাখে চীন সীমান্তে দিনকে দিন উত্তেজনা বেড়েই চলেছে, ইতিমধ্যে এক প্রস্তর হাতাহাতি হয়েছে, আমাদের ২০ জন সেনা জওয়ান শহীদ হয়েছেন, তবে চীনের প্রায় ৪০ জনের মতো সেনা মারা গিয়েছে, তবে কোনো অজানা কারণে তা খোলসা করছে না চীন।

তবে সীমান্তে উত্তেজনা বৃদ্ধি পাওয়ার কারণে ভারত এবার বড় সিদ্ধান্ত নিতে বাধ্য হলো। লাদাখে চীনা হামলার পরেই চীনা দ্রব্য বয়কটের জন্য সারা দেশে ঝড় উঠেছে। এত কিছুর মধ্যে চাইনিজ আপ্লিকেশন নিষিদ্ধ করার ডাক দেওয়া হয় বিভিন্ন মহলে, এবার সেইসব চীনা এপ্লিকেশন নিষিদ্ধ করা হলো, তৈরি করা হলো তালিকা, তার মধ্যে প্রথমেই আছে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট টিকটক। এই টিকটকের পাশাপাশি আরো ৫৯ টি চীনা এপলিকেশন বন্ধ করে দেওয়া হলো দেশে।

চাইনিজ এপ্লিকেশনের মধ্যে টিকটক সারা বিশ্বেই অনেক বেশি জনপ্রিয়, তবে ভারতে লক্ষ লক্ষ ইউজার থাকলেও চীনা আগ্রাসনের কারণে বড়ো পদক্ষেপ নিলো ভারতীয় সরকার। এতে যারা এতদিন ধরে এইসব এপ্লিকেশন বন্ধ করা নিয়ে সোচ্চার হয়েছিল তাদের জিত হলো।