ভারত ও ফ্রান্সের উদ্যোগে সামরিক মহড়া, সকলের নজর কাড়বে রাফাল যুদ্ধবিমান

এখনো ভারত চীন সীমান্ত সমস্যা না মিটলেও ভারত তাদের সামরিক ক্ষেত্রে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়ে চলেছে। গত কয়েকদিন আগেই বিভিন্ন দেশের সাথে নৌ মহড়া শেষ করেছে ভারত। এবার সম্প্রতি জানা গেছে, আগামী বছরের জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহ থেকেই ফের সামরিক মহড়া চালাবে ফ্রান্সের সাথে ভারত।যোধপুরে এই যুদ্ধের কৌশল ঝালিয়ে নেওয়ার জন্য দুই দেশের বায়ুসেনা অংশগ্রহণ করবে যার মধ্যে সবথেকে প্রধান আকর্ষণ হয়ে দাঁড়াবে যুদ্ধবিমান রাফাল।

তবে এই মহড়া ভারত ফ্রান্সের মধ্যে নতুন কিছু নয়, বলা যেতে পারে প্রায় এক দশক থেকে দুই দেশের মধ্যে এই মহড়া চলছে। কতবার ভারত রুশ নির্মিত সুখই থার্টি দিয়ে এই মহড়া চালিয়েছিল কিন্তু এবারের ব্যাপারটা অনেকটাই আলাদা। ভারত বলা যেতে পারে আগের বছর থেকে বছর অনেকটাই সামরিক ক্ষেত্রে মজবুত। তাই সেই কারণেই দুই দেশের মধ্যে এক নতুন ওয়ার গেম শুরু হতে চলেছে। এবারের যুদ্ধ মহড়ার নাম দেওয়া হয়েছে SKYROS।

এই মহড়ার মধ্যে দুই দেশের বায়ু সেনা অত্যাধুনিক যুদ্ধবিমান নিয়ে রণকৌশল দেখাবে, কাল্পনিক লড়াই চলবে দুই দেশের বায়ু সেনার মধ্যে। কবে ভারতের এবার সব থেকে বড় আকর্ষণ রাফাল যুদ্ধবিমান। তবে সূত্রের মাধ্যমে জানা গেছে এই রাফাল যুদ্ধবিমান এর সাথে অংশ নেবে সুখোই। তবে চীনের সাথে সংঘাত এর মাঝেই যে এই ধরনের মহড়া হতে চলেছে ফ্রান্সের সাথে, সেটা মুখে না বললেও চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে ভারত।