মধ্যবিত্ত, ক্ষুদ্র শিল্পের উপর বড় ছাড় ঘোষণা কেন্দ্রের, উপকৃত হবেন সাধারন মানুষ

করোনা মহামারীর দরুন অর্থনৈতিক দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছেন দেশবাসী। এবার মধ্যবিত্তদের জন্য বড় ছাড় ঘোষণা করলো মোদি সরকার। সম্প্রতি, সুপ্রিমকোর্টে মোদি সরকারের তরফ থেকে জানানো হলো, ২ কোটি পর্যন্ত ঋণের ক্ষেত্রে মোরাটোরিয়ামের মেয়াদে ইএমআই-এর সুদ প্রদান করবে কেন্দ্র। গ্রাহককে এই সুদ দিতে হবে না। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের যথেষ্ট উপকৃত হবেন মধ্যবিত্তরা।

উল্লেখ্য, করোনা মহামারীতে দেশবাসীর অর্থনৈতিক দুর্দশার কথা বিবেচনা করে গৃহঋণ, শিক্ষা ঋণ, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য মাসিক সহজ কিস্তির টাকা তথা ইএমআই এর উপর ছয় মাসের মোরাটোরিয়াম ধার্য করেছিল আর বি আই। করোনা পরিস্থিতির দরুন প্রথমে তিন মাসের জন্য মোরাটোরিয়ামের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয় রিজার্ভ ব্যাংক। এরপর, সেই সময়সীমা আরও তিন মাস বাড়ানো হয়।

এবার কেন্দ্রের তরফ থেকে মধ্যবিত্তদের জন্য সেই লোন পরিশোধের ইএমআই এর উপর বিশেষ ছাড় দেওয়া হলো। গৃহঋণ, শিক্ষা ঋণ, গাড়ি কেনার জন্য ঋণ, ক্রেডিট কার্ডের বকেয়া, ফ্রিজ-টিভির মতো কনজিউমার গুডস কেনার ক্ষেত্রে কেন্দ্রের তরফ থেকে ইএমআই এর উপর ছাড় পাবেন গ্রাহকরা। পাশাপাশি, যে সকল ক্ষুদ্র শিল্প সংস্থা ব্যাংক থেকে ২ কোটি টাকার কম লোন নিয়েছে তারাও কেন্দ্রের এই পদক্ষেপের ফলে বিশেষভাবে উপকৃত হবে।

উল্লেখ্য ব্যাংকের তরফ থেকে প্রাথমিকভাবে জানানো হয়েছিল, লোনের ক্ষেত্রে আসলের পাশাপাশি মোরাটোরিয়ামের ৬মাসের যে মেয়াদ বৃদ্ধি করা হয়েছিল, সেই সময়ের দরুনও সুদের টাকা ব্যাংকে ফেরত দেবে গ্রাহক। ব্যাংকের এই সিদ্ধান্তের ফলে বিরোধিতা করতে থাকেন ঋণগ্রহণকারীরা। এরপরে তারা তাদের অভিযোগ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। শুক্রবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সুপ্রিমকোর্টে জানানো হলো, বকেয়া সুদের ওপর নতুন করে সুদ দিতে হবেনা গ্রাহককে। ২ কোটি টাকা পর্যন্ত ঋণের বকেয়া সুদ প্রদান করবে কেন্দ্র।