আগামী ৮ সেপ্টেম্বর চালু হচ্ছে না কলকাতা মেট্রো পরিষেবা, নতুন সম্ভাব্য তারিখ ঘোষণা নবান্নের

সেপ্টেম্বর মাস থেকে দেশে মেট্রো পরিষেবা চালু করার অনুমতি দিয়েছে কেন্দ্র। সেইমতো আসন্ন ৮ই সেপ্টেম্বর রাজ্যে মেট্রো পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। তবে, সম্প্রতি নবান্নের তরফ থেকে জানিয়ে দেওয়া হলো, ৮ তারিখে নয়, আগামী ১৪_১৫ই সেপ্টেম্বর থেকে রাজ্যে মেট্রো পরিষেবা চালু হতে চলেছে। বৃহস্পতিবার নবান্নে কলকাতা মেট্রো রেলের আধিকারিকদের সাথে বৈঠক করে এমনটাই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এদিন বেলা ১১টার সময় নবান্নে বৈঠকের আয়োজন করা হয়েছিল। এই বৈঠকে উপস্থিত ছিলেন নবান্নের অতিরিক্ত মুখ্যসচিব, পরিবহণ দফতরের আধিকারিক, কলকাতা পুলিশের কমিশনার, ডিরেক্টর জেনারেল, কলকাতা পুরসভার আধিকারিক এবং স্বাস্থ্য দফতরের আধিকারিকরা। বৈঠকের মাধ্যমে প্রশাসন এই সিদ্ধান্তে উপনীত হয় যে, এখনই তাড়াহুড়ো করে কলকাতায় মেট্রো পরিষেবা চালু করা যাবে না।

নবান্ন সূত্রে খবর, মেট্রো রেল কর্তৃপক্ষ এবং রাজ্য প্রশাসনের তরফ থেকে যৌথভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আগামী ১৫ই সেপ্টেম্বরেই রাজ্যে মেট্রোরেল চালু করার প্রতি জোর দেওয়া হয়েছে। পাশাপাশি, যাত্রী সুরক্ষার জন্য কি কি উপায় অবলম্বন করা দরকার সে সম্পর্কেও এদিনের বৈঠকে আলোচনা করা হয়েছে। মেট্রো পরিষেবা শুরু হওয়ার আগে এখন স্টেশনগুলিতে প্রস্তুতি তুঙ্গে। বিভিন্ন স্টেশন স্যানিটাইজ করার কাজ চলছে।

এদিকে মেট্রোয় যাত্রীদের ভিড় সামলাতে, কলকাতা পুলিশের সাহায্য চেয়েছে মেট্রো কর্তৃপক্ষ। তাদের দাবি, মেট্রো স্টেশনের ভেতরের পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পারবে মেট্রো কর্তৃপক্ষ। তবে বাইরের ভিড় সামলানো তাদের একার পক্ষে সম্ভব নয়। এ বিষয়ে কলকাতা পুলিশকে সাহায্য করতেই হবে। উল্লেখ্য, যাত্রী সুরক্ষার্থে মেট্রো কর্তৃপক্ষকে সব রকম ভাবে সাহায্যের আশ্বাস দিয়েছেন রাজ্য সরকার।