রবিবার সকাল ১০টা থেকেই মিলবে কলকাতা মেট্রো পরিষেবা, NEET পরীক্ষার্থীদের সুবিধার্থে বড় ঘোষণা

আসন্ন রবিবার অর্থাৎ ১৩ তারিখে নিটের পরীক্ষা রয়েছে। সম্প্রতি, রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করা হয় ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে তার আগের দিন অর্থাৎ ১২ তারিখ রাজ্যে লকডাউন পালন করা হবে না। এবার ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে এক নতুন নির্দেশিকা প্রকাশ করা হলো। মেট্রোর তরফ থেকে প্রকাশিত বিবৃতি অনুযায়ী, আগামী রবিবার সকাল ১১ টার পরিবর্তে সকাল ১০টা থেকেই মেট্রো পরিষেবা চালু হয়ে যাবে।

১৭৪ দিন পরিষেবা বন্ধ থাকার পর আগামী সোমবার থেকে দেশে মেট্রো চলাচল করবে। করোনা মহামারীর জেরে পুরনো সব নিয়মকানুন বদলে নতুন রূপে হাজির হচ্ছে মেট্রো পরিষেবা। সংক্রমণ এড়াতে লাগু হয়েছে বেশ কিছু বিধিনিষেধ। এবার থেকে আর পেপার টিকিট বা টোকেন পাবেন না যাত্রীরা। বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করে মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশী জানিয়েছেন, pathadisha.com/metro তে ক্লিক করেই টিকিট কাটা যাবে।

সোমবার পরিষেবা পেতে হলে রবিবার রাত আটটা থেকে অনলাইনে টিকিট বুকিং করতে পারবেন যাত্রীরা, পাশাপাশি একই দিনে রিটার্ন টিকিট বুকিংয়েরও অপশন রয়েছে। সোম থেকে শনি, মেট্রো চলাচল করবে দেশে। রবিবার বন্ধ থাকবে পরিষেবা। এমনকি, প্রতিদিন সন্ধ্যা সাতটা নাগাদ শেষ মেট্রো অন্তিম স্টেশন থেকে ছাড়বে বলে জানা গেছে। ইস্ট ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রে অবশ্য ৭টা ৪০ মিনিট শেষ সময় হিসেবে ধার্য করা হয়েছে।

ই-পাস পেতে গেলে স্মার্ট কার্ড থাকা জরুরি। তবে স্মার্ট কার্ড না থাকলেও মেট্রোয় চড়ার অনুমতি মিলবে। সে ক্ষেত্রে অনলাইনে স্লট বুক করে তার কালার প্রিন্ট আউট বের করে অথবা কিউআর কোড নিয়ে গিয়ে মেট্রো স্টেশনের গেটে থাকা আরপিএফকে দেখাতে হবে। আরপিএফ এর অনুমতি মিললেই স্টেশনে ঢোকা যাবে। প্রতিটি ট্রেন সর্ব মোট ৪০০ জন যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। ব্যস্ততার সময় ১০ মিনিট অন্তর এবং অন্যান্য সময়ে ১৫ মিনিট অন্তর মেট্রো চলাচল করবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।