মেট্রো চলার সময়সূচী পরিবর্তন, জানুন কোন সময় কত মিনিট অন্তর মিলবে পরিষেবা

দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর আগামী ১৪ই সেপ্টেম্বর থেকে রাজ্যে মেট্রো পরিষেবা চালু হতে চলেছে। নির্দিষ্ট বিধিনিষেধ মেনেইনির্ধারিত দিন থেকে পরিষেবা শুরু করবে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। ফলে এখন থেকেই প্রস্তুতি তুঙ্গে। তবে করোনা মহামারীর আবহে যাত্রী সংখ্যা আগের তুলনায় কম হবে বলেই মনে করছেন মেট্রো আধিকারিকরা। ফলে মেট্রো রেল চালনাতেও কাটছাঁট করা হয়েছে।

মেট্রো কর্তৃপক্ষ সূত্রে খবর, ব্যস্ততার সময় অর্থাৎ প্রতিদিন সকাল ৯টা থেকে ১১.৩০ এবং বিকেল সাড়ে ৪টে থেকে সন্ধে ৭টা পর্যন্ত আপ এবং ডাউনলাইনে প্রতি দশ মিনিট অন্তর মেট্রো চালানো হবে এবং অন্যান্য সময়ে যেমন সকাল ৮ টা থেকে ৯টা, সাড়ে ১১টা থেকে সাড়ে ৪টে এবং ৭টা থেকে ৮টার মধ্যে ১৫ মিনিট অন্তর মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পাশাপাশি এবার থেকে ই-টিকিটের মাধ্যমে যাতায়াত করতে পারবেন যাত্রীরা। এজন্য প্রতিদিন রাত আটটার পর থেকে পরের দিনের মেট্রোর টিকিট বুক করা যাবে। মেট্রোরেল প্রদত্ত একটি বিশেষ লিংকের মাধ্যমেই ই-টিকিট বুক করা যাবে। এর জন্য যাত্রীকে প্রথমে নির্দিষ্ট লিংকে গিয়ে নিজের নাম, পরিচয়, যাত্রার সময় এবং কোন স্টেশন থেকে উঠছেন এবং কোথায় নামবেন, এ সংক্রান্ত সমস্ত তথ্য নথিভুক্ত করতে হবে।

এরপর মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে ই-পাস হিসেবে একটি কিউআর কোড পাঠানো হবে। এক্ষেত্রে, ১২ ঘন্টার জন্য ১২টি রংয়ের কিউআর কোড ধার্য করা হয়েছে। যাত্রীদের কিউআর কোডের রং দেখে তবেই মেট্রোর প্রবেশদ্বারের রক্ষীরা যাত্রীদের প্রবেশের অনুমতি দেবেন। তবে মেট্রোর এই নতুন পরিষেবা নিয়ে বেশ ধোঁয়াশায় রয়েছেন যাত্রীরা। জটিল নিয়ম বিধি মেনে তারা কিভাবে ই-পাস বুক করতে পারবেন, তা নিয়ে সন্দেহ রয়েছে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন

/p>