কো’ভি’ড মো’কা’বি’লা’য় ডাক্তারি ও নার্সিং পড়ুয়াদের ডাকা হতে পারে, নতুন সম্ভাবনা তৈরি করলেন মোদি

একদিকে যেমন করোনাভাইরাস এর দাপটে দিশেহারা হয়ে গেছে গোটা ভারত বর্ষ, অন্যদিকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। পরিস্থিতি একেবারে হাতের বাইরে চলে যাবার মত অবস্থা হয়ে গেছে। চলতি মাসে নাকি সংক্রমনের সংখ্যা আরো বেশি বেড়ে যাবে। তাই এবারে করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য অভিনব পদক্ষেপ নিল কেন্দ্র।

করণা লড়াইয়ে শামিল হওয়ার জন্য এবারের ডাক পড়তে পারে ডাক্তার পড়া ছাত্র-ছাত্রীদের। সম্প্রতি একটি বৈঠক ডেকে প্রধানমন্ত্রী জানালেন এ কথা। সেই বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। যদিও এই ব্যাপারে সরকারিভাবে কোনো রকম ঘোষণা আসেনি কেন্দ্রের তরফ থেকে।

নরেন্দ্র মোদির সঙ্গে এই দিন বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। করোনার বিরুদ্ধে লটারি জোরদার করার জন্য এই বৈঠক করা হয়েছিল বলে শুনতে পাওয়া গেছে। সেখানেই নেওয়া হয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। ডাক্তারি কোর্স এর চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের এবার কোভিড ডিউটিতে শামিল হতে বলার সম্ভাবনা দেখা দিচ্ছে।

ডাক করতে পারে নার্সিং পড়ুয়াদের ও। এছাড়া যারা সম্প্রতি ডাক্তারি পড়া শেষ করেছেন তাদের কেও ডিউটিতে রাখতে পারে কেন্দ্র। আগামী দিনে নিট পরীক্ষা আরো পিছিয়ে দিতে পারে বলে জানানো হয়েছে এই বৈঠকে। এমবিবিএস করে যারা বসে আছেন তাদের কেও ডাকবে এই মোকাবিলা সামলানোর জন্য।

আগের বছর থেকেই প্রথম সারিতে লড়াই করে চলেছেন ডাক্তার নার্স এবং স্বাস্থ্যকর্মীরা। নিজের জীবন তুচ্ছ করে দিয়ে অক্লান্ত পরিশ্রম করে চলেছেন তারা। এই অতিমারির ভয়াবহ সময়ে একমাত্র তারাই আমাদের আশার আলো দেখাতে পারেন। ইতিমধ্যেই এই মহামারিতে প্রাণ হারিয়েছেন বহু ডাক্তার এবং নার্স। তাদেরকে প্রত্যেক মানুষের শ্রদ্ধা।