হয়তো করে দেখালো ইজরায়েল !, করোনার প্রোটিন ধ্বংস করতে সক্ষম, তৈরি হলো অ্যান্টিবডি

সারা বিশ্বের অবস্থা এখন করোনা নিয়ে খুবই উদ্বেগজনক অবস্থায়। বিভিন্ন দেশের বিজ্ঞানীরা বিভিন্ন ভাবে ভ্যাকসিন আবিষ্কারের জন্য চেষ্টা করে যাচ্ছে, কিন্তু এখনও তাদের হাতে কোনোভাবেই সাফল্য আসে নি। কিন্তু এই সময়েই ইজরায়েলের বিজ্ঞানীরা শোনালো একটি ভালো খবর। কারণ ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী নাফতালি বেন্নেট জানিয়েছেন কেওটি এন্টিবডি তৈরী করা হয়েছে যা কিনা করোনার প্রোটিনকে ভেঙ্গে ফেলতে পারবে সহজেই। মোনোক্লোনাল এন্টিবডি। এটা করোনা পজিটিভ মানুষের দেহের কোষ থেকে তৈরী করা। আর এটাই যে একটা বড় হাতিয়ার হয়ে দাড়াতে পারে করোনার জন্য, সেটা স্পষ্ট করেছে ইজরায়েল, কিন্তু মানব দেহের টায়াল নিয়ে জানা যায় নি।

এই এন্টিবডি বানিয়েছে ইজরায়েলের ইনস্টিটিউট ফর বায়োলজিক্যাল রিসার্চ। সেখানকার বিজ্ঞানীরা যে ব্যাক্তির করোনা হয়েছিল , কিন্তু সেড়ে উঠেছে সেই ব্যাক্তির দেহ থেকে দেহকোষ নিয়ে তৈরী করা হয়েছে এন্টিবডি, যাকে বলা হচ্ছে মোনোক্লোনাল। পলিক্লোনাল এন্টিবডি তৈরী করতে অনেকটাই ঝামেলা। এই দেহকোষকে ক্লোনিং করার মাধ্যমে কৃত্রিম ভাবে তৈরী করা হয়েছে এন্টিবডি।আসলে এই এন্টিবডি রোগীর শরীরে ঢুকিয়ে দিলেই ভাইরাল প্রোটিন গুলোকে নিষ্ক্রিয় করে দেবে।

আর সাথে সাথেই সেটা ভাইরাসকে গিয়ে আক্রমণ করবে। মোট কথা সার্স-কভ-২ আর এন এ ভাইরাসের প্রতিলিপি তৈরী গোটা থামিয়ে দেবে এই এন্টিবডি।তবে ইজরায়েলের তরফ থেকে জানা গেছে এই এন্টিবডি এখনও গবেষণার মধ্যেই আছে। কিন্তু সূত্রের মাধ্যমে জানা গেছে, যে এই কোভিড -১৯ নিয়ে ইজরায়েল অনেক ধরনের গবেষণাই চালিয়ে যাচ্ছে।

কিন্তু সেটা এখনও তেমন ভাবে প্রকাশ্যে আসে নি, তারা এখনই সেই সব হয়ত প্রকাশ্যে আনতে চায় না। এই খবরটাও হয়ত আসত না, যদি প্রতিরক্ষা মন্ত্রী নিজে না জানাতো। এর আগেও অনেক ধরনের ট্রায়াল করেছে তারা, কিন্তু সেটা এখনও আসে নি প্রকাশ্যে। কিন্তু এর মধ্যে কিছুটা হলেও আশার আলো দেখতে পারছে ইসরায়েলের বিজ্ঞানীরা। এবার আগামী দিনের ট্রায়াল নিয়েও চিন্তা ভাবনা যে চালিয়ে যাচ্ছে সেটা স্পষ্ট।।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন