ব্যা’প’ক ঝড়বৃষ্টি কেরালা জুড়ে, লা’ল স’ত’র্ক’তা জারি, জেনে নিন বর্তমান পরিস্থিতি

আবহাওয়া দপ্তরের আশঙ্কা সত্যি প্রমাণিত করে ঘূর্ণিঝড় “তাওকাত” আছড়ে পড়লো কেরালা উপকূলে। দক্ষিণ-পূর্ব আরব সাগরে সৃষ্ট নিম্নচাপের দরুন ঘূর্ণিঝড় ক্রমশ নিজের শক্তি বৃদ্ধি করছিল। এই ঘূর্ণিঝড় ক্রমশ উপকূলের দিকে এগোতে থাকে। উপকূলের দিকে এগোতে এগোতে সে আরও শক্তি বৃদ্ধি করে এবং শনিবার আছড়ে পড়লো কেরালা উপকূলে। যে কারণে ওই অঞ্চলে বন্যার সম্ভাবনা দেখা দিয়েছে।

বন্যার সম্ভাবনা দেখা দেওয়াতে বিপর্যয় মোকাবিলা দপ্তরের তরফ থেকে আগে থেকেই সতর্কতা মূলক ব্যবস্থা নিয়ে রাখা হয়েছে। রাজ্যের তিরুবনন্তপুরম, কোল্লাম, পথনামতিত্থা, আলাপ্পুঝা ও এরনাকুলামে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। কেরালার উত্তরের জেলাগুলি অর্থাৎ মলপ্পুরম, কোঝিকোড়ে, ওয়েনাদ, কান্নুর ও কাসুরগডেও বিশেষ সতর্কতা জারি করেছে রাজ্যের প্রশাসন।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়ে দিয়েছেন, ঘূর্ণাবর্তের জেরে তৈরি হওয়া যে কোনওরকম পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত প্রশাসন। ১৬ই মে রাজ্যে প্রবল বর্ষণের সম্ভাবনা দেখা দিয়েছে। রাজ্যের বিশেষ বিশেষ জেলায় পরিস্থিতি অনুসারে রেড এবং অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। কেরালার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যতটা আশঙ্কা করা হয়েছিল তার থেকেও মারাত্মক শক্তি বৃদ্ধি করেছে ঘূর্ণিঝড়।

সারা রাজ্য জুড়ে বিপর্যয় মোকাবিলা দপ্তরের নয়টি টিম একযোগে কাজ করছে। সমুদ্রের পরিস্থিতি বিবেচনা করে মৎস্যজীবীদের গভীর সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে। উপকূলের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।