নাভিতে প্রতিদিন তেল মালিশ করলে যেসব ক’ঠি’ন রো’গ সেরে যায়

নাভিতে তেল মালিশ করার উপকারিতা নিয়ে ঠাকুরমা-দিদিমাদের থেকে কতইনা গুরুত্বপূর্ণ উপদেশ পেয়েছি আমরা। তবে এসব শুধুমাত্র কথার কথা কিন্তু একেবারেই নয়, নাভিতে তেল মালিশ করলে সত্যি সত্যিই তার বেশ কিছু উপকারিতা রয়েছে। শরীরের একাধিক শিরা নাভির সঙ্গে যুক্ত থাকে। তাই নিয়মিত নাভিতে তেল মালিশ করলে রোগ-বালাইয়ের হাত থেকে মুক্তি পাওয়া যায়

নাভির যত্ন নিতে সরষের তেল, নারকেল তেল কিংবা রোজমেরি অয়েল ব্যবহার করতে পারেন। নাভিতে নিয়মিত তেল মালিশ করলে নাভির ময়লা দূর হবে। এতে শরীর রোগমুক্ত থাকে। পেটের সমস্যাও দূর হয়। নাভিতে নিয়মিত তেল মালিশ কার্যত রক্ত পরিশোধন করতেও সাহায্য করে। শরীরের অপদ্রব্য, দাগ-ছোপ দূর করে।

সরষের তেল কিংবা টি-ট্রি অয়েল দিয়ে নাভিতে তেল মালিশ করলে শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর হয়। পেট খারাপ, পেটের সমস্যা কিংবা বমি বমি ভাব থেকে মুক্তি মিলবে। পেটের অস্বস্তি কিংবা বদহজমের সমস্যাও দূর হয়। নাভিতে নিয়মিত সরষের তেল মালিশ করলে নারী এবং পুরুষ উভয়ের ক্ষেত্রেই ফার্টিলিটি উন্নত হয়।

সরষের তেল কিংবা ক্যাস্টর অয়েল নিয়মিত নাভিতে মালিশ করলে জয়েন্টের প্রদাহ থেকে মুক্তি মেলে। চোখের স্বাস্থ্য উন্নত করতে চাইলেও নিয়মিত নাভিতে তেল মালিশ করতে হবে। চোখের ফোলা ভাব, ডার্ক সার্কেল থেকে মুক্তি দেবে এই অভ্যাস।