চাইনিজ প্রকল্প বন্ধের দাবিতে ব্যাপক বিক্ষোভ নেপালে, চাপের মুখে বেজিং

নেপালের সাথে একটা সময় চীনের সম্পর্ক দারুন গাঢ়ো হয়ে উঠেছিল, কিন্তু সময়ের সাথে সাথে তা যেন ঝাপসা হয়ে আসছে। সম্প্রতি চীনের আর্থিক মদতে কেপি শর্মা অলির নির্বাচনী এলাকায় গড়ে একটি শিল্পতালুক গড়ে উঠেছিল। প্রথমদিকে কোন অসুবিধার সম্মুখীন না হলেও এবার কাজ বন্ধ করার দাবীতে বিশাল বিক্ষোভ সৃষ্টি হয়েছে নেপালে। যার ফলে বেজিং এখন অনেকটাই চাপে। হয়তো তাদের এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় নি কিন্তু এবার অনেকটাই দীশেহারা তারা। এ বিষয়ে আরও জানা যায় নেপালের সংবাদ মাধ্যম সূত্রে, প্রথমদিকে কোন সমস্যার মুখে পড়তে হয় নি চীনকে।

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি নির্বাচনী এলাকায় গড়ে উঠেছিল একটি ক্লিন ইন্ডাস্ট্রিয়াল পার্ক।প্রথমদিকে তেমন একটা সমস্যার মুখোমুখি না হলে উপরের দিকে জমি অধিগ্রহণ নিয়ে এক বিশাল বিক্ষোভ সৃষ্টি হয়নি বলে তাছাড়া সাধারণ মানুষ জানতে চায় এই প্রকল্পে কত টাকা বিনিয়োগ করা হয়েছে চীনের তরফ থেকে সেটা সরকার প্রকাশ্যে আনুক।

গত মঙ্গলবার এর ঘটনা, সেখানে দামাক এলাকায় বিক্ষোভকারীদের জন্য একটি সমাবেশ আয়োজন করেছিল স্বেচ্ছাসেবী সংস্থা। সেখানে উপস্থিত ছিল সাধারণ মানুষ কৃষক ও আদিবাসীরা। আর তাদের উপস্থিতি সত্যিই চোখে পরার মত। একেবারে ভীড় উপচে উঠেছিল সেখানে। তাদের বিভিন্ন দাবি তারা রাখে এবং নেপালের বুদ্ধিজীবীরাও তাদের পাশে এসে দাঁড়ায়। তারাও সমর্থন করে এবং বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চায়। এর ফলে এই পরিস্থিতি আরো জটিল থেকে জটিলতর হয়ে ওঠে এমনটাই পরবর্তীতে জানায় নেপালের প্রশাসনিক আধিকারিকরা।