মা’স্ক কে’না’র জ’ন্য প’র্যা’প্ত টা’কা নে’ই, শে’ষে বাবুই পা’খি’র বা’সা মু’খে লা’গি’য়ে ঘুরছেন প’শু’পা’ল’ক

দেশের করোনা আক্রান্তের সংখ্যা 3 লক্ষের গণ্ডি পেরিয়ে গিয়েছে। অতিমারীর দাপটে নাজেহাল দেশের প্রতিটি প্রান্তের মানুষ। বর্তমান পরিস্থিতি বিবেচনা করে দেশজুড়ে এখনো লকডাউন চালু না হলেও দেশের বিভিন্ন রাজ্যের প্রশাসন সংক্রমণ এড়াতে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করছে। করোনার দরুন মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, দিল্লি, পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলি রয়েছে নজরে।

কেরালাতেও করোনার সংক্রমণ মাত্রাতিরিক্তভাবে বাড়ছে। সেই রাজ্যের প্রশাসনের নির্দেশ অনুসারে মাস্ক ছাড়া রাজ্যের বাসিন্দারা বাইরে বের হতে পারবেন না। করোনাকে প্রতিহত করতে মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবহারের উপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এমতাবস্থায় কেরালা প্রশাসন জানিয়েছে রাজ্যের কোন বাসিন্দা যদি মাস্ক না ব্যবহার করেই বাইরে বেরিয়ে থাকেন তাহলে তাকে হাজার টাকা জরিমানা দিতে হবে। প্রশাসনের নির্দেশমতো মাস্কের অভাবে বাবুই পাখির বাসা মুখের উপর বেধে নিয়ে সরকারি অফিসে পৌঁছালেন বৃদ্ধ। কারণ তার কাছে মাস্ক ছিল না।

এমনই একটি ঘটনা সম্প্রতি সোশ্যাল সাইটে ধরা পড়েছে। বাবুই পাখির বাসাকেই মাস্ক হিসেবে ব্যবহার করেছেন ওই বৃদ্ধ। সোশ্যাল মিডিয়ায় দ্রুতগতিতে ভাইরাল হয়েছে এই দৃশ্য। এ মনটা রেখে অনেকেই বলছেন যাদের কাছে মাস্ক নেই তাদের সরকারি অফিস থেকেই বিনামূল্যে মাস্ক প্রদান করা হোক।