মারুতি সুজুকি Alto, পথ চলার ২০ বছর, জানেন কতো গুলো গাড়ি বিক্রি হয়েছে সারা দেশে?

আজ থেকে প্রায় কুড়ি বছর আগে ভারতের বাজারে মারুতি অল্টো গাড়ি লঞ্চ করা হয়। দেশের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারী সংস্থা মারুতি সুজুকি ইন্ডিয়ার পক্ষ থেকে এই অল্টো গাড়িটি বাজারে আনা হয়। মঙ্গলবার, মারুতি সুজুকি ইন্ডিয়া তথা এমএসআই কোম্পানির তরফ থেকে জানানো হলো অল্টোর এই ভার্সনটি দীর্ঘ কুড়ি বছরের মধ্যে প্রায় ৪০ লক্ষেরও বেশি বিক্রি হয়েছে ভারতীয় বাজারে। কোম্পানির তরফ থেকে তাই মারুতি অল্টোর কুড়ি বছরের পূর্তির সেলিব্রেশন করা হচ্ছে।

এমএসআই কর্তৃপক্ষের দাবি, ভারতীয় যুব সম্প্রদায়ের মধ্যে মারুতি অল্টোর জনপ্রিয়তা ছিল চোখে পড়ার মতো। মারুতির এই ভার্সনটি বরাবরই তার চালকদের প্রত্যাশা পূরণ করতে সমর্থ হয়েছে। গ্রাহকের চাহিদা অনুসারে প্রস্তুতকারী সংস্থার তরফ থেকে বারবার বিভিন্ন ভাবে এতে বদল আনা হয়েছে। যার ফলে প্রতিটি আপগ্রেডে এটি আগের তুলনায় আরো বেশি উন্নত হয়ে উঠেছে।

সংশ্লিষ্ট সংস্থার এক্সিকিউটিভ ডাইরেক্টর শশাঙ্ক শ্রীবাস্তব জানালেন, বিগত ১৬ বছরে গ্রাহকের পছন্দের লিস্টে একেবারে প্রথম স্থান নিজের দখলে রেখেছে মারুতি অল্টো। অন্যান্য বিভিন্ন সুযোগ-সুবিধার পাশাপাশি এর দাম সস্তা হওয়ার কারণেও গ্রাহকের প্রথম পছন্দ এটি। যারা প্রথমবারের জন্য গাড়ি কিনতে ইচ্ছুক, তারা বরাবরই মারুতি অল্টোর প্রতি ভরসা রেখেছেন।

২০০০ সালে প্রথমবারের মতো মারুতি অল্টো ভারতের বাজারে আনা হয়। ২০০৮ সালের মধ্যেই এর প্রায় ১০ লক্ষ সংস্করণ বাজারে বিক্রি হয়। ২০১২তেই তা কুড়ি লক্ষের গণ্ডি পেরিয়ে যায়। ২০১৬ সালের মধ্যে ৩০ লক্ষ অল্টো গাড়ি বাজারে বিক্রি করতে সমর্থ হয় সংস্থা। এবার কুড়ি বছর পূর্তির আগেই সংখ্যাটা ৪০ লক্ষ পেরিয়ে গেল। মারুতি অল্টো এই সাফল্যে স্বভাবতই খুশি এমএসআই কর্তৃপক্ষ।