এ মাসেই রাতের আকাশে স্পষ্ট হয়ে উঠবে মঙ্গল গ্রহ, জানুন বিস্তারিত

মঙ্গল গ্রহ কে নিয়ে পৃথিবীর মানুষজনদের মনে নানা রকম কৌতুহল রয়েছে।বহুদিন আগে থেকেই মঙ্গল গ্রহকে নিয়ে নানারকম তথ্য আমরা জেনে আসছি।এইবার হতে চলেছে মঙ্গল গ্রহ দর্শন ,যা নিশ্চয়ই এক আনন্দের বার্তা পৃথিবীবাসীর কাছে। অক্টোবর মাসের ১৩ তারিখে মঙ্গল গ্রহ স্পষ্টভাবে দেখা যাবে পৃথিবীর আকাশে।

বহুদিন আগে থেকে মঙ্গল গ্রহের সম্পর্কে নানা তথ্য আমরা জেনেছি। মঙ্গল গ্রহে প্রাণ আছে কিনা সে বিষয়ে বহুদিন আগে থেকেই গবেষণা শুরু হয়েছে।ভূগোলে আমরা মঙ্গল গ্রহের সম্পর্কে পড়েছি এবং সেইসঙ্গে সেখানে আঁকা মঙ্গল গ্রহের চিত্র সম্পর্কেও আমরা স্বাভাবিকভাবেই অবগত।কিন্তু সত্যি মঙ্গল গ্রহ কেমন দেখতে সে বিষয়ে সঠিক ভাবে আমাদের জানা হয়নি।

নাসার দেওয়া বিভিন্ন ছবি এবং ভিডিওর জন্যই আমরা কিছুটা হলেও মঙ্গল গ্রহ সম্পর্কে কিছুটা ধারনা অবশ্যই করতে পারি।তবে যদি কখনো টেলিস্কোপে চোখ রাখা হয় তবে মঙ্গল গ্রহকে তারার মতো দেখতে লাগবে। স্কাই অ্যান্ড টেলিস্কোপ দ্বারা প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায় যে মঙ্গল গ্রহকে চাঁদের মত স্বচ্ছ ভাবে দেখা যাবে পৃথিবীর আকাশে।

কেন এরকম মহাজাগতিক দৃশ্য দেখা যাবে?এর পিছনে কারণ কি?আসলে ব্যাপার হলো মঙ্গল গ্রহ তার অবস্থান বদলাতে চলেছে।সূর্যের বিপরীতে অবস্থান করবে,পৃথিবী থাকবে সূর্য এবং মঙ্গল গ্রহের ঠিক মাঝখানে,এইজন্য চাঁদকে পৃথিবী থেকে ঠিক যেরকম দেখায় ঠিক সেরকম পৃথিবী থেকে মঙ্গল গ্রহকে দেখা যাবে।তবে জানা গেছে যে সূর্য অস্ত যাওয়ার পর আকাশ পরিষ্কার থাকলে এই লাল রঙের গ্রহটিকে টেলিস্কোপ এর সাহায্যে খুব স্পষ্টভাবে দেখা যাবে। সবকিছু মিলিয়ে জাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে পৃথিবীবাসী।