ন’য়া সি’দ্ধা’ন্তে কে’ন্দ্রীয় স’র’কা’রি ক’র্মী’দের বিশেষ ভা’তা, উ’প’কৃ’ত হবেন অ’নে’কেই

ভারতের নতুন কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নতুন সিদ্ধান্ত গ্রহণ করলো ভারত সরকার। লাদাখ (UT Ladakh) অল ইন্ডিয়া সার্ভিস বা অখিল ভারত ভারতীয় সেবার সঙ্গে সংযুক্ত কর্মীদের জন্য এবার একটি বড়সড় উপহার আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। উক্ত সংস্থায় কর্মরত কর্মীদের বিশেষ অর্থ সুবিধা দেওয়ার জন্য একটি বিশেষ ভাতা চালু করতে চলেছে সরকার।

কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত অনুযায়ী লাদাখে কর্মরত আধিকারিক বিশেষত উত্তর-পূর্ব AIS ক্যাডারদের একটি বিশেষ ভাতা দেওয়া হতে চলেছে। লাদাখের এআইএস স্তরের আধিকারিকরা এবার থেকে তাদের মূল বেতনের সঙ্গে ২০ ও ১০ শতাংশ অধিক হারে ভাতা পাবেন বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী এই ভাতা বাড়তে চলেছে।

মোদি সরকার এর আগেই জানিয়ে দিয়েছিল সপ্তম বেতন কমিশনের আওতায় অন্তত ৫২ লক্ষ কর্মচারীদের জন ডিএ বা মহার্ঘ ভাতা বৃদ্ধি করবে কেন্দ্র। ১লা জুলাই ২০২১ সাল থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ভাতা সংক্রান্ত এই বিশেষ সুবিধা দেওয়া হবে। কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর আগেই এমন আশ্বাস দিয়েছিলেন।

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, জানুয়ারি ২০২১ থেকে ৩০ জুন ২০২১-এর মধ্যেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অন্তত কম করে ৪ শতাশ ডিএ বৃদ্ধি পেতে চলেছে। ভাতা নিয়ে কেন্দ্রের এই নতুন সিদ্ধান্তের কারণে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ ১৭ শতাংশ থেকে বেড়ে গিয়ে ২৮ শতাংশে পৌঁছে যেতে পারে বলে মনে করা হচ্ছে।