আরো অনেক শূন্যপদে নিয়োগ হবে, চলতেই থাকবে পরীক্ষা, জানালেন রেল বোর্ডের চেয়ারম্যান

চাকরি প্রার্থীদের জন্য আরও বড় সুখবর শোনালো রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড। গত ডিসেম্বর মাস থেকেই রেলের ১.৪ লাখ শূন্যপদ পূরণের উদ্দেশ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে রেল দপ্তর। এরই মাঝে আবার রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান এবং সিইও সুনীত শর্মা চাকরিপ্রার্থীদের আশ্বাস দিয়ে জানালেন, রেল দপ্তরে কর্মী নিয়োগের প্রক্রিয়া ভবিষ্যতে আরও অনেকবার সম্পন্ন হবে। তিনি জানিয়েছেন, এবার থেকে রেলে নিয়োগ প্রক্রিয়া লাগাতার চলতেই থাকবে।

এদিন তিনি বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআইয়ের কাছে একটি সাক্ষাৎকার দিতে গিয়ে জানিয়েছেন, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের তরফ থেকে কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়েছে। ডিসেম্বর মাস থেকেই এই প্রক্রিয়া শুরু হয়েছে। রেলে কর্মী নিয়োগের প্রক্রিয়া এবার থেকে ধারাবাহিক প্রক্রিয়া হিসেবেই চলবে বলে জানিয়েছেন তিনি। তিনি আরও জানিয়েছেন, প্রার্থীরা যাতে ভালোভাবে পরীক্ষা দিতে পারেন, তা নিশ্চিত করবে সংশ্লিষ্ট সংস্থা।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের ২৮শে ডিসেম্বর থেকেই এনটিপিসি পরীক্ষার প্রথম পর্যায়ের প্রথম দফার পরীক্ষা শুরু হয়েছিল। প্রথম পর্যায়ের পরীক্ষা চলেছে ১৩ই জানুয়ারি পর্যন্ত। ৩৫,০২৮টি শূন্যপদে নিয়োগের জন্য প্রথম দফার পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন প্রায় ২৩ লাখ প্রার্থী। আগামী ১৬ই জানুয়ারি থেকে দ্বিতীয় দফার পরীক্ষা শুরু হবে বলে জানানো হয়েছে।

দ্বিতীয় দফার পরীক্ষা ৩০শে জানুয়ারি পর্যন্ত চলবে। এই পর্যায়ে প্রায় ২৭ লাখ প্রার্থী পরীক্ষা দিতে চলেছেন। রেল বোর্ডের চেয়ারম্যান জানিয়েছেন, অ্যাসিসট্যান্ট লোকো পাইলট-সহ যে প্রার্থীরা নির্বাচিত হয়েছেন তাদের যদি প্রশিক্ষণ নাও থাকে তা হলেও তার ব্যবস্থা করা হবে। তিনি আরও বলেছেন, করোনার কারণে এতদিন রেলের তরফ থেকে প্রশিক্ষণ বন্ধ রাখা হয়েছিল। তবে এবার সেই প্রশিক্ষণ পর্ব আবারও চালু করা হয়েছে। তাই যদি কেউ প্রশিক্ষণ না নিয়ে থাকেন, তাহলে তারা এবার দ্রুত প্রশিক্ষণ নিতে পারবেন।