ল্যান্ড মাইন খুঁজে দেওয়া কারণে বেঁচেছে বহু প্রাণ, সাহসিকতার জন্য মেডেল পেলো ইঁদুর

আমাদের সকলের কাছে ইঁদুর প্রাণীটি হল খুবই বিরক্তকর একটি প্রাণী। ঘরের মধ্যে ইঁদুর ঢুকে গেলে তাকে নানাভাবে আমরা মারার চেষ্টা করি। নাহলে তাকে বাড়ি থেকে তাড়ানো চেষ্টা করে থাকি। কিন্তু এমন ঘটনা কখনো শুনেছেন ইঁদুর কখনো গোল্ড মেডেল পেয়েছে তাঁর অসামান্য সাহসিকতা কাজের জন্য। এমন সত্যি কারের ঘটনা ঘটেছে কম্বোডিয়ায়, একটি ইঁদুর বিস্ফোরণের আগে ৩৯ টি ল্যান্ডমাইন খুঁজে বের করেছে।

ইদুরটির নাম হল মাগাওয়া ,সে একটি আফ্রিকান পাউড ইঁদুর। গত সাত বছর ধরে এই কাজ করে আসছে দেশের স্বার্থে এবং সে অনেক বিস্ফোরণের হাত থেকে আমাদের দেশকে রক্ষা করেছে। তাই তাকে তার সাহসিকতার জন্য এবং দেশকে বিপদের হাত থেকে রক্ষা করার জন্য পিডিএস স্বর্নপদক প্রদান করেছেন। আগে পিডিএস কোন মানব ছাড়া কোনো প্রাণীকে স্বর্ণপদক দান করতনা। ২০০২ থেকে পিডিএস স্বর্ণপদক দান করার কাজ শুরু করে, প্রাণীদের তাদের অসামান্য ও সাহসিকতা কাজের জন্য। এরকম করে এই বছরে পিডিএস এর তরফ থেকে স্বর্ণপদক অর্থাৎ গোল্ড মেডেল পেলেন মাগাওয়া ইঁদুরটি।

সূত্র অনুযায়ী ইঁদুরটি যেসব এলাকা থেকে ল্যান্ডমাইন খুঁজে বার করেছে তা অনেক বড় জায়গা যা হয়ত একজন মানুষের পক্ষেও খুবই দুর্বিষহ ব্যাপার। মাগাওয়া ইঁদুরটি প্রায় কুড়িটি ফুটবল মাঠের সমান এলাকাতে থেকে ল্যান্ডমাইন খোঁজে বের করে দেশকে রক্ষা করেছে। এই ইঁদুরটিকে কম্বোডিয়া, জিম্বাবোয়ে,মোজাম্বিক এবং আ্যঙ্গোলা কে ব্যবহার করা হয়েছে ল্যান্ডমাইন খুঁজে বের করার জন্য। বেলজিয়াম এক সংস্থা এই ইদুরটিকে প্রায় কুড়ি বছর ধরে প্রশিক্ষণ দিয়েছেন এই কাজের জন্য। মাগাওয়ার তার গোল্ড মেডেল পাওয়ার খবর পেয়ে খুবই খুশি হয়েছেন তার প্রশিক্ষণ শিক্ষকরা।