কেন্দ্রকে টপকে রাজ্য, আগামী বছর জুন পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা মমতার

কে থাকবে সবার ওপরে। এটা নিয়েই চলছে লড়াই। কিন্তু একেবারে এ যেনো ঠান্ডা লড়াই। মানুষের স্বার্থে রাজনৈতিক দলের লড়াই। কিছুক্ষণ আগেই প্রধানমন্ত্রী ঘোষণা করা হল, দেশের মানুষদের এবার দেওয়া হবে ফ্রি রেশন ২০২০ বছরের নভেম্বর পর্যন্ত। এবার তার পরেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী জানিয়ে দিলেন, রাজ্য বাসী আগামী ২০২১ পর্যন্ত রেশন পাবে বিনামূল্যে।

এবার তাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী নবান্নে বসে। ২০২০ জুন মাস থেকে পরের বছর ২০২১ এর জুন। টানা এক বছর রাজ্য বাসী পাবে বিনামূল্যে রেশন। এমনিতেই করোনার কারণে বিনামূল্যে রাজ্যে দেওয়া হচ্ছিল রেশন, এবার সেটার মেয়াদ বাড়িয়েই করা হল আগামী বছরের জুন মাস পর্যন্ত।

মমতা ব্যানার্জী আজ নবান্নে সাংবাদিক বৈঠকে এই কথাই জানালো, বাংলার মানুষ যাতে কোনোভাবেই অনাহারে না থাকে, সেটা এখন লক্ষ্য। তাই আমি আগামী বছরের জুন পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ বাড়িয়ে দিলাম। রাজ্যে যবে থেকে করোনা হানা দিয়েছে, তবে থেকেই মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সেটা এপ্রিল মাস থেকে শুরু করে প্রথমে সেপ্টেম্বর পর্যন্ত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়, কিন্তু এখন পরিস্থিতি বুঝে আগামী জুন পর্যন্ত রেশন দেওয়ার মেয়াদ বৃদ্ধি করল রাজ্য সরকার।

আজ কিছুক্ষণ আগেই প্রধানমন্ত্রী দেশের মানুষের উদ্দেশ্যে বলেছে, যেটা সেপ্টেম্বর পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার কথা ছিল, সেটাই এবার বাড়িয়ে নভেম্বর পর্যন্ত করা হল। ৫ কেজি করে চাল দেওয়ার কথা জানিয়েছেন প্রধান মন্ত্রী ও ১ কেজি করে চানা। আর সাথে এক দেশ এক রেশন কার্ড চালু হওয়ার কথাও জানান তিনি।