বাড়িতে খু’ব’ই স’হ’জ পদ্ধতিতে তৈ’রি ক’রু’ন কালোজাম মি’ষ্টি, জানুন প্র’ণা’লী

১) গুড়ো দুধ 1 কাপ
২) ময়দা আড়াই টেবিল চামচ
৩) সুজি 1 টেবিল চামচ
৪) বেকিং পাউডার ১/৪ টেবিল চামচ
৫) ঘি 1 চা চামচ
৬) তরল দুধ সাত থেকে আট চামচ
৭) লাল ফুড কালার ১/৪ চামচ
৮) চিনি দেড় কাপ
৯) জল 3 কাপ
১০) এলাজ তিন থেকে চারটে
১১)মাওয়া পরিমাণমতো

বানানোর পদ্ধতি- একটি পাত্রে গুঁড়ো দুধ নিয়ে ময়দা, সুজি, বেকিং পাউডার ও ঘি দিয়ে একে একে ভালো করে হাত দিয়ে মিশিয়ে নিন। এবার ওই গুঁড়ো দুধের মিশ্রন এর মধ্যে 1 টেবিল চামচ তরল দুধ মিশিয়ে ভালো করে একটি ডো তৈরি করে নিন। তারপর লাল ফুড কালার টি দিয়ে ভালো করে ডো টা মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি পুরো লাল হয়ে গেলে হাতে নিয়ে লম্বা করে মিষ্টির আকারে তৈরি করে নিতে হবে। আপনি চাইলে তা গোল আকারেও বানাতে পারেন।

এরপর একটি প্যানে ডুবো তেলে গরম করে মিষ্টির আকারে করা মিষ্টিগুলো একে একে ছেড়ে দিয়ে গারো খয়রি রঙের করে ভেজে নিতে হবে। তবে দেখে নেবেন তা যেন পুড়ে না যায়। এর জন্য মিষ্টি গুলিকে হালকা আঁচে ভাজতে হবে এবং দেখবেন মিষ্টি গুলো সেই সময় ফুলে ফুলে উঠছে। এরপর আরেকটি প্যানে 3 কাপ জল নেবেন ও তার মধ্যে দেড় কাপ চিনি আর সাথে কয়েকটি এলাচ দিয়ে অনেকক্ষণ ধরে জ্বালিয়ে সিরা তৈরি করে নিতে হবে।

যখন দেখবেন চিনির সিরায় বলক উঠছে ও প্রত্যেকটি চিনি সুন্দরভাবে গলে ঘন তরল তৈরি হয়েছে তখন মিষ্টি গুলি একে একে সেই চিনির সিরায় দিয়ে দেবেন। এবং সেই সময় যেন ওভেন একদম বন্ধ থাকে।এই অবস্থায় মিষ্টি গুলি কে চিনির সিরায় দিয়ে এক ঘণ্টা ঢেকে রাখতে হবে। ঘন্টাখানেক পর মিষ্টি গুলো তুলে অন্য পাত্রে রেখে তার ওপরে মাওয়া ছড়িয়ে দিন। এরপর টেস্ট করে বুঝতেই পারবেন কতটা মজাদার, নরম ও তুলতুলে হয়েছে আপনার তৈরী কালোজাম মিষ্টি।