আধার কার্ডে ব্যাপক পরিবর্তন! সুরক্ষায় নতুন ফিচার সহ একাধিক সুবিধা, বিস্তারিত

সময়ের সাথে তাল মিলিয়ে চলতে ভালোবাসে মানব জাতি, আমরা সময়ের সাথে সাথেই আমাদের আশেপাশের গুরুত্বপূর্ণ জিনিসগুলোকে নিজেদের সুবিধা মতো পরিবর্তন করে নেই। আর সেটা যদি আমাদের সুরক্ষা সংক্রান্ত ব্যাপার থাকে তাহলে তো আরও বেশী। এবার সেটাই করতে চলেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)।

ইতিমধ্যে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) পিভিসি প্লাস্টিকে ছাপার অনুমতি দিয়ে দিয়েছে তারা। বর্তমানে আমরা যেরকম এটি এম কার্ড ব্যবহার করি সেইরকমই হবে নতুন আশার কার্ড, যেটা কিনা আমরা সহজেই ওয়ালেটের মধ্যেও রাখতে পারব। তবে শুধু এখানেই পরিবর্তন নয়, সুরক্ষার দিক থেকেও এক বিশাল পরিবর্তন করতে চলেছে তারা। এইসবের ফলে আঁধার কার্ড হবে দীর্ঘস্থায়ী ও ইনস্ট্যান্ট ভেরিভাইয়ের দিক থেকেও হবে সুবিধাজনক।

আধার PVC কার্ড বেশি টেকসই হবে এবং সেটি সঙ্গে রাখাও সুবিধাজনক। নব অবতারে হাজির হওয়া আধার PVC কার্ডে সাম্প্রতিকতম বেশ কিছু সিকিউরিটি বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। সর্বোচ্চ মানের প্রিন্টিং এবং ল্যামিনেশন যুক্ত আধার PVC কার্ড বেশি টেকসই হবে এবং সেটি সঙ্গে রাখাও সুবিধাজনক। আধার PVC কার্ডগুলি সম্পূর্ণ ওয়াটারপ্রুফ QR কোর্ডের মাধ্যমে ইনস্ট্যান্ট অফলাইন ভেরিফিকেশনের সুযোগ। একেবারে নতুন আধার PVC কার্ডে আছে এম্বোস আধার লোগো ও ইস্যু ডেট এবং প্রিন্ট ডেটের মতো নিরাপত্তা বৈশিষ্ট্য।

এবার অর্ডার আঁধার কার্ড নামে এমন একটি পরিষেবা চালু করা হয়েছে যেখানে যেখানে মোবাইল নম্বরের সাথে আঁধার কার্ড লিঙ্ক না করলেও পিভিসির নতুন আধার কার্ড অর্ডার দেওয়া যাবে।যাদের পুরোনো আঁধার কার্ড আছে তারাও এখন থেকে সেই পিভিসির আধার কার্ড ব্যবহার করতে পারবে তার জন্য তাদের নন রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে এটি অর্ডার করলেই ৫ দিনের মধ্যে বাই পোস্টে হাতে পায়ে যাবেন।

http://www.uidai.gov.in এই ওয়েবসাইটের মাধ্যমে নতুন আধার কার্ড অর্ডার করতে পারেন যার খরচ পরবে ৫০ টাকার মতো।