কালবৈশাখী ঝড়ের পূর্বাভাসের মাঝেই বইতে পারে শরীরে জ্বালা ধরানো “লু”, সতর্কতা জারি

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে ঘনীভূত হয়েছে নিম্নচাপ। তা জেনে আপাতত স্বস্তিতে রয়েছেন বঙ্গবাসী। তবে নিম্নচাপের দরুন ঝড় বৃষ্টি পশ্চিমবাংলায় আছড়ে পড়ার আগেই তীব্র তাপ প্রবাহে জেরবার হতে হচ্ছে সাধারণ মানুষকে। চলতি বছরের এপ্রিল এবং জুন মাসের দিকে রেকর্ড পরিমাণ তাপমাত্রা বাড়বে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে গরম লুয়ের দাপটও বেশ টের পাওয়া যাচ্ছে।

আইএমডির তরফ থেকে জারি করা সতর্কবার্তায় জানানো হয়েছে, আগামী পাঁচ দিন তামিলনাড়ু এবং পুদুচেরিতে তীব্র তাপদাহের সম্ভাবনা রয়েছে। অন্ধপ্রদেশের উপকূলবর্তী এলাকাতেও আগামী দুইদিন তীব্র তাপ প্রবাহের সম্ভাবনা দেখা দিয়েছে। এদিকে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উপরেও ঘনীভূত হচ্ছে নিম্নচাপ।

এই নিম্নচাপের দরুন সংলগ্ন এলাকায় প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। নিম্নচাপের জন্য আপাতত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। এই নিম্নচাপের দরুন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন বেশ কয়েকটি জেলাতেও ঝড় বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন কলকাতা, হাওড়া, হুগলি, উভয় 24 পরগনা এবং পূর্ব মেদিনীপুরের একাধিক জায়গায় প্রবল বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে।

তবে রাজ্যের দক্ষিণ-পশ্চিম জেলাগুলিতে আপাতত বৃষ্টিপাতের কোন সম্ভাবনা নেই। বরং তাপ প্রবাহের মাত্রা বাড়বে। পশ্চিমবাংলায় সংলগ্ন অঞ্চলে পশ্চিমী ঝঞ্জার সম্ভাবনা দেখা দিয়েছে। জম্বু কাশ্মীর, গিলগিট, বালতিস্তানেও প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে।