বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ, কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

শনিবার সকাল থেকেই কলকাতা এবং তার আশেপাশের অঞ্চলের আকাশের মুখ ভার। আবহাওয়া দপ্তর সূত্রে খবর আজ সারাদিনই কলকাতার আকাশ মেঘলা থাকবে। পাশাপাশি কোনো কোনো অঞ্চলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। এদিকে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। যার জেরে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গে হলুদ সতর্কবার্তায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

দুর্যোগপূর্ণ আবহাওয়া সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকার দরুন মৎস্যজীবীদের অবিলম্বে সমুদ্র থেকে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি রবিবার থেকে মঙ্গলবার এর মধ্যে যাতে আর কেউ সমুদ্রের মাছ ধরতে না যান, সে বিষয়েও সতর্ক করা হয়েছে। রাজ্যের পাশাপাশি, আগামী দুদিন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অন্ধ্র উপকূল ,তেলেঙ্গানা ও কর্ণাটক কেরালাতেও ভারী বর্ষণের সতর্কবার্তা দিয়েছে দিল্লির আবহাওয়া দপ্তর।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার দক্ষিণবঙ্গের নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি কলকাতা এবং অন্যান্য জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানাচ্ছে মৌসম বিভাগ। রবিবারের পাশাপাশি সোমবারেও দক্ষিণবঙ্গের সাতটি জেলায় ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা জানাচ্ছে আলিপুর। ঐদিন বীরভূম পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে অতি ভারী বৃষ্টির দরুন হলো সতর্কবার্তা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি, সোম এবং মঙ্গলবার উত্তরবঙ্গে জেলাগুলিতেও ভারী বর্ষণ হতে পারে। সোমবার মালদা এবং দক্ষিণ দিনাজপুরের বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫.৭ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি বেশি। এবং সর্বনিম্ন তাপমাত্রা হবে ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি বেশি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ থেকে সর্বনিম্ন ৫৫ শতাংশ অব্দি থাকবে। এদিন শহরে আদ্রতা জনিত অস্বস্থিতে ভুগবেন সাধারণ মানুষ।