বঙ্গোপসাগরে নিম্নচাপ, রবিবার থেকেই ভিজবে দক্ষিণবঙ্গ, পূর্বাভাস দিলো হাওয়া অফিস

বেশ কিছুদিন আগে থেকেই উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে রেখেছে আলিপুর আবহাওয়া দপ্তর। ইতিমধ্যেই রাজ্যজুড়ে বিভিন্ন জায়গায় বিক্ষিপ্ত ভাবে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়ে গেছে। এদিকে বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। নিম্নচাপের দরুন আর কয়েক ঘন্টার মধ্যেই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে মৌসম বিভাগ। দক্ষিণবঙ্গ ছাড়া উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছেন আবহবিদেরা।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের দরুন আগামী রবিবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টিপাত শুরু হতে পারে। দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলা যেমন, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান এবং পূর্ব মেদিনীপুরের কিছু অংশে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহ বিভাগ। তবে, ২১শে সেপ্টেম্বর থেকে দক্ষিণ বঙ্গের সমস্ত জেলায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানানো হয়েছে।

আবহ বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বয়ে যাওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। যার প্রভাবে আগামী ২০ থেকে ২২শে সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোনো কোনো অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতও হতে পারে। তবে সোমবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

আবহাওয়া দপ্তরের তরফ থেকে মঙ্গলবার অর্থাৎ ২২শে সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের ৮ টি জেলায় এবং পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করা হয়েছে। রাজ্যের অন্যান্য জায়গায় এদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। রবিবার থেকে মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকার জন্য হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে। নিম্নচাপের দরুন মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার এবং দ্রুত সমুদ্র থেকে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে।