ফের নিম্নচাপ, ভারী বৃষ্টির পূর্বাভাস দিলো হাওয়া অফিস, উত্তরের থেকে দক্ষিণে প্রভাব পড়বে বেশি

এখন ফের কলকাতার আকাশ মেঘাছন্ন। আর তার ফলেই কিন্তু এখন কলকাতা সহ আরও বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা। কারণ আবহাওয়া দপ্তর জানিয়েছে ফের বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। আর তার ফলেই এবার সারা রাজ্য জুড়ে আগামী রবিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা। বিশেষ করে উত্তরবঙ্গের পাহাড়ি অঞ্চলে বৃষ্টির পরিমাণ বেশী হবে বলেই জানা গেছে। উত্তরবঙ্গের ৫ জেলায় কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিংপং,দার্জিলিং সব জায়গায়।

এদিকে দক্ষিণ বঙ্গের বিশেষ করে উপকূলের অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। তবে আজ সকাল থেকেই যখন কলকাতার আকাশ মেঘাছন্ন, তার ফলেই আজ ভ্যাপসা গরম শহর জুড়ে।আগামী রবিবার পর্যন্ত এই গভীর নিম্নচাপ আরও বেশী শক্তি গ্রহণ করবে, তার ফলেই দুই বঙ্গে রবিবার পর্যন্ত এই বৃষ্টির চলবে। বিভিন্ন জায়গায় বজ্র বিদ্যুৎ সহ ভারী, মাঝারী বৃষ্টি চলবে। দক্ষিণ বঙ্গেও আছে বজ্রবিদ্যুতের আশঙ্কা, উত্তরবঙ্গের ওপরে এই মুহূর্তে ভারী বৃষ্টির কারণ তো অবশ্যই সাথে মৌসুমী অক্ষরেখার অবস্থান। হিমালয়ের পাদদেশে এই মৌসুমী অক্ষরেখা বিরাজ করছে।

স্বাভাবিক ভাবেই এখন দক্ষিণ বঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি ও ভ্যাপসা গরম বেশী। আর তার ফলেই এখন একেবারে গরমে হাস্ফাস করছে মানুষ, এখন দেখা যাচ্ছে অনেকটাই জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। যার ফলে তাপমাত্রার ওঠানামা দেখা যাচ্ছে রাজ্যে। এদিকে গত কয়েকদিন থেকেই এই তাপমাত্রার ওঠানামা দেখা যাচ্ছে রাজ্যে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রীর ঘরে ও সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রীর ঘরে। এদিকে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৪% এর মতো, যা কিনা আরও অস্বস্তির মধ্যে ফেলবে দক্ষিণ বঙ্গ বাসীকে।