বহুদিনের স’ম্প’র্ক? এই ১০ টি ল’ক্ষ’ণে বু’ঝ’বে’ন প্রেম টি’ক’বে কি না!

তীব্র মনোমালিন্য এবং ঝগড়ার মাঝে মাঝে কি আপনাদের মধ্যে লেগে রয়েছে। প্রিয় মানুষের সঙ্গে আগের মতো সম্পর্ক নেই জেনেও সেখান থেকে বেরিয়ে আসতে পারছেন না। মৃত একটি সম্পর্ক টেনে নিয়ে যাচ্ছেন বছরের পর বছর। এরকম একটি সম্পর্ক থাকলে দুজনের জন্য অস্বাস্থ্যকর হয়ে ওঠে এই সম্পর্ক। কিন্তু আপনি নিশ্চিত হবেন কি করে আপনার দীর্ঘ মেয়াদী থেকে বেরিয়ে আসার সুযোগ এবং সময় দুটোই হয়েছে।

১) যখন পুরনো স্মৃতি বর্তমানে থেকে বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় তখন মনে করবেন একসাথে থাকা উচিত নয় আর আপনাদের। মনে রাখবেন যে অতীতে নয় বর্তমান পরিস্থিতিতে একসাথে চলতে হবে এবং আনন্দের সাথে চলতে হবে।

২) একে অপরকে সব সময় উৎসাহ দেওয়া উচিত। আপনি যদি নিজের ব্যক্তিত্বের তেমন কোনো পরিবর্তন না দেখতে পান এবং পছন্দের মানুষটিকে যদি আর আপনার পছন্দ না হয় তাহলে সম্পর্কের ইতি টেনে দেওয়া উচিত।

৩) পরিবারের বন্ধু অথবা অন্য কোনো সম্পর্ক কে ঘিরে বারবার সে আপনাকে প্রশ্ন করতে শুরু করে তাহলে সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসা প্রয়োজন আপনার।

৪) শারীরিক ঘনিষ্ঠতা যদি বাধ্যতা মূলক বলে মনে হয় একটি সম্পর্কের মধ্যে তাহলে সেই সম্পর্ক বেশিদিন টেনে নিয়ে যাওয়া উচিত নয়।

৫) সামান্য কথাতেই যদি তর্ক হয় দুজনের মধ্যে।প্রত্যেকদিন যদি নিজেদের মধ্যে যোগাযোগ করতে শুরু করে দেয় তাহলে সেই সম্পর্ক না রাখাই ভালো।

৬) প্রতিনিয়তই যদি অন্যের প্রতি আকর্ষিত হয়ে ওঠে না আপনি অথবা আপনার সঙ্গী, একে অপরের প্রতি আকর্ষণ হারিয়ে ফেলেন তাহলে সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসা উচিত।

৭) সঙ্গীকে যদি পরিবর্তন করতে চান সব সময়, তাহলে সেই সঙ্গে আপনার জন্য একেবারেই যথাযথ নয়। আপনার সৌন্দর্য এবং কার্যক্ষমতা কমে গেছে বলে আপনার আকর্ষন কমে গেছে তার কাছে, এমনটাই মনে করে বেরিয়ে আসবেন সম্পর্ক থেকে।

৮) সব সময় যদি আত্মপক্ষ সমর্থন করতে হয় অন্যের কাছে তাহলে, তার জীবনে বোঝনা হয়ে দাঁড়িয়ে সম্পর্ক থেকে বেরিয়ে আসার চেষ্টা চালানো উচিত।

৯) মানসিক শারীরিক অথবা মৌখিক নির্যাতন যদি চলতে থাকে সবসময় তাহলে সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসার প্রয়োজন আপনার।

১০) আপনার লক্ষ্য এবং মূল্যবোধের যদি মূল্য না দেয় আপনার সঙ্গী তাহলে সম্পর্ক ছেড়ে বেরিয়ে আসা প্রয়োজন আপনার।